অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনেস্কোতে ফিলিস্তিনিদের সদস্যতা অনুমোদন , যুক্তরাষ্ট্রের অর্থায়ন হ্রাস


ইউনেস্কোতে ফিলিস্তিনিদের সদস্যতা অনুমোদন , যুক্তরাষ্ট্রের অর্থায়ন হ্রাস

ইউনেস্কোতে ফিলিস্তিনিদের সদস্যতা অনুমোদন , যুক্তরাষ্ট্রের অর্থায়ন হ্রাস

জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা পুর্নাঙ্গ সদস্যতার জন্যে ফিলিস্তিনিদের আবেদন গ্রহণ করার ফলে যুক্তরাষ্ট্র জানিয়েছে যে সে ঐ সংস্থার জন্যে আর্থিক সাহায্য হ্রাস করছে।

পররাষ্ট্র দপ্তর বলেছে যে যুক্তরাষ্ট্রে দীর্ঘ দিন ধরে এরকম আইন আছে যাতে জাতিসংঘের সঙ্গে সম্পক্ত কোন সংস্থা ফিলিস্তিনিদের সদস্যপদ প্রদান করলে, আমেরিকা তাকে সহযোগিতা করবে না। আর এই কারণে নভেম্বরে ইউনেস্কোকে যুক্তরাষ্ট্রের যে ৬ কোটি ডলার দেয়ার কথা ছিল তা তারা দিচেছ না। বর্তমানে যুক্তরাষ্ট্রই ইউনেস্কোর জন্যে সব চেয়ে বেশি অর্থায়ন করে থাকে।

এর আগে সোমবার প্যারিসে অবস্থিত ঐ সংস্থা ইউনেসকোর সদস্যরা ১০৭– ১৪ ভোটে ফিলিস্তিনের সদস্যতার পক্ষে রায় দেন ৫২ টি সদস্য রাষ্ট্র ভোটদানে বিরত থাকে । ফ্রান্স সহ ঐ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে আরব , আফ্রিকী , লাতিন এ্যামেরিকান এবং চীন ও ভারতসহ প্রায় সকল এশীয় দেশ। । ইস্রায়েল , যুক্তরাষ্ট্র , ক্যানাডা , জার্মানী বিপক্ষে ভোট দেয় । জাপান ও ব্রিটেন ভোট দানে বিরত ছিল। ১৯৩ টি সদস্যরাস্ট্রে মধ্যে থেকে এই সদস্যতা অনুমোদনের জন্যে দু’ তৃতীয়াংশ ভোটের প্রয়োজন ছিলো ।

হোয়াইট হাউজ ইউনেস্কোর এই সিদ্ধান্তকে অসময়ের সিদ্ধান্ত বলে অভিহিত করেছে এবং বলছে যে এর ফলে সামগ্রিক একটি মধ্য প্রাচ্যের শান্তি পরিকল্পনাকে এটি খর্ব করছে। মুখপাত্র জে কার্নে বলেছেন যে এর ফলে ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ বিঘ্নিত হবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সুজান রাইস এই ভোটগ্রহণকে ইউনেস্কোর জন্যে ক্ষতিকর বলে অভিহিত করেন।

XS
SM
MD
LG