অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ সাধারন পরিষদের ৬৮তম অধিবেশনে প্রেসিডেন্ট ওবামার ভাষন


প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন – সন্ত্রাসী হামলা থেকে যুক্তরাষ্ট্রকে রক্ষা করতে প্রয়োজনবোধে সরাসরি পদক্ষেপ নেবেন তিনি এবং মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থ সূরক্ষিত করতে যুক্তরাষ্ট্রের সাধ্যের মধ্যে সকল শক্তি প্রয়োগ করবেন তিনি ।
আজ নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারন পরিষদের অধিবেশনে বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশে ভাষনদানকালে প্রেসিডেন্ট ওবামা সিরিয়া বা অন্য যে কোনো খানেই রাসায়নিক অস্ত্র ব্যবহারের পরিণতির কথা ভেবে দেখবার উল্লেখে প্রেসিডেন্ট – বিশ্বের আস্থাভাজনতাই বিপদাপন্ন বলে হূঁশিয়ারি উচ্চারন করেন ।
এর আগে জাতিসংঘ মহাসচীব বান কি মূন বাত্সরিক এ অধিবেশনের উদ্বোধন করে , সিরিয়ায় অস্ত্র সরবরাহ বন্ধ করার জন্যে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান । রক্তক্ষরণে ইন্ধন না জোগানোর কথা বলে সকল রাষ্ট্রের প্রতি আহ্বান জানান বান কি মূন – সংশ্লিষ্ট সকল পক্ষের জন্যেই অস্ত্র সরবরাহ বন্ধ করতে বলেন তিনি । সিরিয়ার রাসায়নিক অস্ত্র ভবিষ্যতে নির্মূল করার লক্ষ নিয়ে আন্তর্জাতিক নিয়ন্ত্রণাধীনে রাখার উদ্দেশে প্রণীত যুক্তরাষ্ট্র-রাশিয়া ঐকমত্যের ভিত্তিতে প্রয়োগযোগ্য প্রস্তাব গ্রহনের জন্যে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান বান কি মূন ।
মি:ওবামা বলেন – যুক্তরাষ্ট্র চায় ইরান তার পারমানবিক কর্মসূচীর ব্যাপারে স্বচ্ছ ,নিটোল-নিখাদ পদক্ষেপ গ্রহন করুক । বলেন – এ প্রশ্নে কূটনৈতিক পথ অনুসরনে বদ্ধ পরিকর তিনি ।
জাতিসংঘ কর্মকর্তারা বলছেন – ইরানের প্রেসিডেণ্ট হাসান রৌহানি ও মি:ওবামার মধ্যে কোনো আলোচনা বৈঠক নির্ধারিত না হয়ে থাকলেও , এরকম কোনো আলোচনা হবেনা যে , সে সম্ভাবনাও নাকচ তাঁরা করছেন না । ১৯ শ’ ৭৯ সালে ইসলামিক বিপ্লবে ইরানের শা‘র পতনের পর যুক্তরাষ্ট্র ও ইরানের সরকার প্রধানের মধ্যে কোনো বৈঠক হয়নি অদ্যাবধি।unga obama
XS
SM
MD
LG