অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ শিশু তহবিলের এক রিপোর্টে বলা হয়েছে, ইয়েমেনে হাজার হাজার শিশু এক বছরের নৃশংস যুদ্ধের কারণে মারা যাচ্ছে


জাতিসংঘ শিশু তহবিলের এক রিপোর্টে বলা হয়েছে, ইয়েমেনে হাজার হাজার শিশু এক বছরের নৃশংস যুদ্ধের কারণে মারা যাচ্ছে।রিপোর্টে বলা হয়, মানবিক পরিস্থিতির দ্রুত অবনতির ফলে ছোট ছেলেমেয়ের দের জীবন বিপর্যস্ত হয়ে পড়ছে।এ সম্পর্কে জেনিভা থেকে লিসা শ্লাইনের রিপোর্ট আপনাদের শোনাচ্ছেন শাগুফতা নাসরিন কুইন।

ইয়েমেনে কয়েক বছর ধরেই নিজেদের মধ্যে যুদ্ধ-সংঘাত চলছে। তার ওপর এক বছর আগে সৌদি আরব সেদেশের গৃহযুদ্ধে যোগ দেবার পর থেকে লড়াই আরও ভয়াবহ রূপ নিয়েছে যা আগে কখনও হয়নি।
জাতিসংঘ শিশু তহবিল বলেছে, হুথি বোদ্রোহীদের ওপর সরকার সমর্থিত এবং সৌদি নেতৃত্বে কোয়ালিশন জোটের যথেচ্ছা বিমান আক্রমণ চালানো হচ্ছে।রাজধানী সানা থেকে ইয়েমেনে ইউনিসেফের প্রতিনিধি জুলিয়ান হারনিস জানান, যুদ্ধ বেড়ে যাওয়ার কারণে বিশেষভাবে শিশুরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে।
তিনি বলেন, গত এক বছরে ৯শোরও বেশী শিশু প্রান হারিয়েছে এবং ১৩শোরও বেশী আহত হয়েছে। হারনিস বলেন, বিমান আক্রমণে ৬১শতাংশ মানুষ হতাহত হয়েছে।
তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, সবচাইতে উদ্বেগের কারণ হচ্ছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়ার ফলে ৫ বছরের কম বয়সের প্রায় ১০ হাজার শিশু প্রতিরোধযোগ্য রোগব্যাধিতে মারা গেছে। তিনি বলেন, ‘আপনি যখন দেখেন যে ২হাজার ২৯০জন ছেলেমেয়ে যাদের বয়স ১৮ বছরের কম, ওদিকে ৫ বছরের কম বয়সের ১০ হাজার শিশু এমন রোগব্যাধিতে মারা যাচ্ছে, যা কিনা সম্পূর্ণ প্রতিরোধ করা সম্ভব। যুদ্ধ না হলে ওই শিশুরা মারা যেতো না। এটাই হচ্ছে আমাদের সবচাইতে উদ্বেগের কারণ’।
হারনিস আরও বলেন, স্বাস্থ্য ব্যবস্থার অবনতির মানে হচ্ছে শিশুরামারাত্মক রোগের কোন টিকা পাবে না অথবা তাদের ডায়রিয়া, নিমোনিয়া এবং অন্যান্য অসুখ-বিসুখের কোন চিকিৎসা করা হবে না।তিনি বলেন, প্রায় ১ কোটি ছোট ছেলেমেয়ে।বা বলা যায় না ইয়েমেনের শিশুদের ৮০ শতাংশের জরুরী মানবিক সাহায্যের প্রয়োজন এখন। এদের মধ্যে রয়েছে এমন ৩লক্ষ ২০হাজার শিশু যারা দারুণ অপুষ্টিতে ভুগছে।

ইউনিসেফের রিপোর্টে বলা হয়, ইয়েমেনে যুদ্ধ তীব্র হয়ে উঠছে এবং তার ফলে কিশোর বয়সীদের শিশু সৈনিক হিসেবে ব্যবহার কার হচ্ছে।এ পর্যন্ত ৮শো ৪৮ জনের কথা জানা গেছে এবং যুদ্ধরত দল উপদল অনেক শিশুকে ব্যবহার করছে যাদের অনেকের বয়স মাত্র ১০ বছর।
ইয়েমেনে ৩লক্ষ ৮০হাজার ছেলেমেয়ের শিক্ষার সুযোগ নেই কারণ দেশের ১হাজার ৬শো স্কুল যুদ্ধে ধ্বংস হয়ে গেছে বা ক্ষতিগ্রস্থ হয়েছে অথবা নিরাপত্তার অভাবে তা বন্ধ। ইউনিসেফ সতর্ক করে দিয়েছে যে, যুদ্ধ বন্ধ না হলে ইয়েমেন এক ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে।আর তার পরিণামে ছেলেমেয়েরা এবং তাদের পরিবার চরম বিপর্যয়ের সম্মুখীন হবে।

XS
SM
MD
LG