অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার নতুন একতাবদ্ধ বিরোধী গোষ্ঠির নেতা কায়রোতে আজ আরব লীগের সদর দপ্তরে রওয়ানা দিয়েছেন। তিনি কুটনৈতিক স্বীকৃতি চাইছেন। তিন মাস আগে সিরিয়ার সরকারী পক্তত্যাগকারী একজন মধ্যপন্থি মুসলমান , এই নেতা আহমেদ মাস আল খাতিব এর সঙ্গে রয়েছেন কাতারের প্রধানমন্ত্রী শেইখ হামাদ বিন জাসেম বিন জাবির আল সানি। তাঁর সরকারই চারদিনব্যাপী সেই আলোচেনার আয়োজন করেছিল যার ফলে গতকাল এই ঐক্যপ্রচেষ্টা সম্ভব হয়। ঐ বৈঠকে ব্যবসায়ী রিয়াদ সেইফ এবং নারী সক্রিয়বাদী সুহাইর আল আত্তাসিকে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত করা হয়। এই নতুন জোট প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে সংগ্র্মরত বিভিন্ন উপদলকে একত্রিত করেছে।

যুক্তরাষ্ট্রের কৃটনীতিক এবং কাতারের কর্মকর্তাদের চাপের মুখে , আসাদ বিরোধী নেতারা বাদ প্রতিবাদের পর একতা অর্জনে সক্ষম হন। বিরোধী সদস্যরা বলছে যে তারা মি আসাদের সরকারের সঙ্গে কোন রকম সংলাপে অংশ নেবে না।

ওদিকে আজ ইসরাইলের সামরিক বাহিনী বলেছে যে ইসরাইল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে সিরিয়ার মর্টারের জবাবে তাদের একটি ট্যাঙ্ক সিরিয়ার ভেতরে গুলি নিক্ষেপ করে। গত দু দিনে এই দ্বিতীয়বার ইসরাঈল সিরিয়ার লক্ষচ্যুত গুলির জবাবে পাল্টা হামলা চালায়।

XS
SM
MD
LG