অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের মহাসচিব লিবিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে স্বাগত জানালেন

  • Anis Ahmed

জাতিসংঘের মহাসচিব লিবিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে স্বাগত জানালেন

জাতিসংঘের মহাসচিব লিবিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে স্বাগত জানালেন

লিবিয়ার নেতা মোয়াম্মার গাদ্দাফির ৪২ বছরের শাসনের বিরুদ্ধে গণ অভূত্থান দমন করতে যে মারমুখি ব্যবস্থা নিচ্ছেন , সে কারণে গাদ্দাফির বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নিষেধাজ্ঞা আরোপ করায় , জাতিসংঘের মহাসচিব বান কী মুন , পরিষদের প্রশংসা করেছেন ।

মি বান বলছেন যে শনিবার সর্বসম্মত ভাবে পরিষদ যে নিষেধাজ্ঞা প্রস্তাব গ্রহণ করেছে তাতে এই কড়া বার্তাটি পৌছে দেওয়া হলো যে মৌলিক মানবাধিকারে এই নগ্ন লংঘনকে সহ্য করা হবে না এবং যারা মারাত্মক অপরাধের জন্যে দায়ি তাদের এই দায় বহন করতে হবে।

নিরাপত্তা পরিষদের এই প্রস্তাবের ফলে মি গাদ্দাফি , তার চার ছেলে , এক মেয়ে এবং তার ঘনিষ্ঠ ১০ জনের সম্পদ এর লেন দেন বন্ধ করে দেওয়া হয়েছে । এতে এই ১৬ জনের ভ্রমণের ওপর ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তা ছাড়া এ প্রস্তাবে লিবিয়ার বিরুদ্ধে অবিলম্বে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ এবং মানবতার বিরুদ্ধে লিবীয় সরকারের সম্ভাব্য অপরাধ তদন্তের জন্যে স্থায়ী যুদ্ধাপরাধ ট্রাইবুনালের কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এই প্রথম বারের মতো গতকাল মি গাদ্দাফির প্রতি ক্ষমতা ছেড়ে দেয়ার আহ্বান জানান। হোয়াইট হাউজ কর্মকর্তারা বলেন যে টেলিফোনে জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেলের সঙ্গে কথা বলার সময়ে মি ওবামা এই মন্তব্য করেন।

কর্মকর্তারা বলেন যে মি ওবামা বলেছেন যে যখন একজন নেতার ক্ষমতায় টিকে থাকার এক মাত্র উপায় হয় তার নিজের জনগণের বিরুদ্ধে ব্যাপক সহিংস অভিযান চালানো , তখন আসলে তিনি শাসন করার বৈধতা হারিয়ে ফেলেন এবং এখনই ক্ষমতা ত্যাগ করা উচিৎ কারণ সেটাই সঠিক কাজ।



XS
SM
MD
LG