অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘে ইয়েমেনের দূত পদত্যাগ করছেন। তিনি চার বছর ধরে দেশটিকে একটি শান্তিপুর্ণ পরিবর্তন পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চালিয়ে আসছিলেন । তবে সেখানে রাজনৈতিক সংকট এবং সহিংস সংঘাত দেখা দেওয়ায় ঐ পরিকল্পনা থমকে যায়।

জাতিসংঘের মহাসচিব বান কী মুনের একজন মুখপাত্র এক বিবৃতিতে বুধবার জানান যে ঐ রাষ্ট্রদূত জামাল বেনোমার , অন্য কোন দায়িত্বে নিজেকে নিয়োজিত করার ব্যাপারে তাঁর আগ্রহ প্রকাশ করেছেন।

ঐ বিবৃতিতে বলা হয় যে যথাসময়ে তাঁর স্থলাভিষিক্ত ব্যক্তির নাম জানানো হবে। তবে সেই পর্যন্ত এবং তার পরেও রাজনৈতিক পরিবর্তনের প্রক্রিয়াকে আবারও সচল করার জন্য জাতিসংঘ তার প্রচেষ্টা চালিয়ে যাবে।

জাতিসংঘের কুটনীতিক বলেন যে সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় রাষ্ট্রগুলো শান্তি আলোচনার ব্যাপারে বেনোমারের উদ্যোগে অসন্তোষ প্রকাশ করে। এই সব আলোচনা ইরান সমথিত হুথি বিদ্রোহী এবং প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সমর্থকদের মধ্যে লড়াই থামাতে এ পর্যন্ত ব্যর্থ হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই সপ্তার গোড়ার দিকে একটি প্রস্তাব গ্রহণ করে যাতে সকল পক্ষের সমন্বয়ে শান্তি আলোচনা পুনরায় শুরু করা এবং তরন্বিত করার কথা বলা হয়েছে।

XS
SM
MD
LG