অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে প্রথম মসজিদ পরিদর্শনে , ওবামা ধর্মীয় স্বাধীনতা সুনিশ্চিত করলেন


প্রেসিডেন্ট বারাক ওবামা , প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের একটি মসজিদে দেওয়া তাঁর প্রথম ভাষণে বলেন এটা প্রায়শই দেখা যায় যে লোকজন সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে গোটা ধর্মীয় বিশ্বাসের সুখময় সত্যকে মিশিয়ে ফেলে। তিনি বলেন সাম্প্রতিককালে আমরা শুনেছি মুসলমানদের বিরুদ্ধে অমার্জনীয় রাজনৈতিক বাগাড়ম্বর। এ দেশে এ ধরণের বাগাড়ম্বরের কোন স্থান নেই। ইসলামিক সোসাইটি অফ বল্টিমোরে মুসলিম আমেরিকানদের উদ্দেশ্য ওবামা বলেন , “ আমরা আমেরিকার পরিবার হিসেবে এক”। তিনি বলেন “ মুষ্টিমেয় কয়েকজনের সহিংস আচরণের জন্য” সমগ্র মুসলিম সম্প্রদায়কে দোষারোপ করা হয়। তিনি তাদের সমালোচনা করেন যারা বলে মুসলিম হওয়া অথবা আমেরিকান হওয়া , এ দুটির মধ্যে একটিকে বেছে নিতে হবে ।

প্রেসিডেন্ট বলেন আপনারা যদি এমনটি ভাবেন যে আপনারা এখানে মানানসই কী না , আমি , যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে অবশ্যই বলবো আপনারা এখানে সম্পুর্ণ মানানসই। আমেরিকান অথবা মুসিলম নয় , আপনারা আমেরিকান মুসলিম। যুক্তরাষ্ট্রের কোন মসজিদে ওবামার এই প্রথম পরিদর্শন , এমন এক সময়ে ঘটলো যখন প্রেসিডেন্ট মনোনয়ন প্রাথীদের নির্বাচনী অভিযানে রিপাবলিকান প্রার্থী যুক্তরাষ্ট্রে মুসলমানদের পৃথক তথ্য উপাত্তরাখার এবং এখানে নতুন কোন মুসলিম অভিবাসীর প্রবেশের বিরুদ্ধে সাময়িক নিষেধাজ্ঞা আরোপের কথা বলছেন। বল্টিমোর মসজিদে প্রেসিডেন্ট ওবামার এই ভাষণ সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে একজন আমেরিকান মুসলিম ওবামার বক্তব্যের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে বলেন একটি ধর্মের উপর হামলা অন্য সব ধর্মের উপর হামলার সমতূল্য। এ দেশে মুসলিম , খ্রীষ্টান , ইহুদি , হিন্দু আমরা সকলেই একত্রে থাকি একত্রে কাজ করি । প্রেসিডেন্ট এ কথা বলেছেন যে কোন রকম ঘৃণা বা গোঁড়ামির অবকাশ এখানে নেই।

আজ মসজিদে ভাষণ দেবার আগে ওবামা মুসলিম আমেরিকান নেতাদের উদ্বেগের কথা শোনার জন্য একটি গোল টেবিল আলোচনায় অংশ নেন। মুসলিম আমেরিকান গোষ্ঠিগুএলা দীর্ঘ দিন ধরে প্রেসিডেন্ট ওবামাকে মসজিদ পরিদর্শনের আহ্বান জানিয়ে আসছিল।

XS
SM
MD
LG