অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশির বাস করে শহরে। জাতিসংঘের হিসেব অনুযায়ী ২০৫০ সাল নাগাদ এই হার বেড়ে দাঁড়াবে প্রায় ৭০ শতাংশে। অপরিকল্পিত অস্বাস্থ্যকর শহরে বসবাস নাগরিকদের জন্যে ক্ষতিকর হতে পারে।

ইউনিভার্সিটি অফ কেইম্ব্রিজ এবং ওয়েলকাম ট্রাস্ট সাঙ্গার ইন্সটিউটের পাবলিক হেল্থ এবং প্রাইমারি কেয়ার বিভাগে কাজ করেন ডঃ মজিন্দার সান্ধু। তিনি বললেন, তাঁরা মনে করেন, শুধু আফ্রিকা নয়, বহু নিম্ন ও মধ্য আয়ের দেশে ব্যাপক হারে ডায়াবেটিস এবং হৃদরোগ দেখা দেবে। এছাড়াও রয়েছে, সংক্রামক ব্যধির আশংকা।

ঢাকা শহরের জনসংখ্যা বহুদিন আগেই ১ কোটি ছাড়িয়ে গেছে এবং বাড়ছে। এই জনসংখ্যা ধারণ করার মত প্রয়োজনীয় অবকাঠামো ঢাকা শহরের নেই। বহু মানুষ এই শহরে বাস করছে, যারা আবাসন, পয়নিষ্কাশন, সুপেয় পানির মত নাগরিক সুবিধার আওতার বাইরে।

বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব চিকিতসক ডাঃ আব্দুন নূর তুষার বললেন,

মন্তব্য (অডিও)

এছাড়াও রয়েছে, নাগরিক জীবনের চাপ, টিকে থাকার নিরন্তর প্রতিযোগিতা। তার সঙ্গে যোগ হয়েছে, ট্রাফিক জ্যাম, নিয়মিত গ্যাস, পানি, বিদ্যুত না থাকা, নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়া এই ধরনের সমস্যা।

এর সঙ্গে খাপ খাওয়াতে হিমশিম খেয়ে যাচ্ছে মানুষ।

মন্তব্য (অডিও)

নাগরিকদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে হলে, স্বাস্থ্যকর এবং পরিচ্ছন্ন শহরের ব্যবস্থা করতে হবে। দেশের উন্নতির সঙ্গে নাগরিকদের সুস্বাস্থ্য ওতপ্রোতভাবে জড়িত।

XS
SM
MD
LG