অ্যাকসেসিবিলিটি লিংক

ঘূর্নিঝড় ম্যাথিউয়ের ধ্বংসযজ্ঞে প্রাণ হারিয়েছেন প্রায় ৯০০ মানুষ


সামুদ্রিক ঘূর্নিঝড় ম্যাথিউয়ের প্রচন্ড আঘাতে হাইতিতে প্রাণ হারালো প্রায় ৯০০ মতো লোক। গৃহহারা-বাস্তুচ্যুত হলো লক্ষ লক্ষ মানুষ। পশ্চিম গোলার্ধের সবচেয়ে স্বল্পবিত্তের এ দেশটি সেই দু’হাজার দশের প্রলয়ংকরি ভূমিকম্পের ধ্বংসলীলা কাটিয়ে উঠতে পারেনি এখনো। তার মধ্যে হয়ে গেলো এই ঘূর্ণীবাত্যা ম্যাথিউয়ের ধ্বংসযজ্ঞ।

লোপাট হয়েছে দেশটির গবাদি সম্পদ। ধ্বংস হয়েছে ফসল। মাইলের পর মাইল ঘরবাড়ির কোন চিহ্ন রাখেনি রাক্ষুসে ঐ ঘূর্ণী। মাটির সঙ্গে মিশে গিয়েছে ঘরবাড়ি, উপচে পড়া নদীর ঢলে ভেসে গিয়েছে প্রান্তর থেকে দীগন্ত বিস্তৃত ভূমিভাগ।

কেয়ার সংস্থার পরিচালক যাঁ মিশেল ভিগর বললেন, ৩০ হাজার মানুষের একটি শহর জেরেমী নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। জাতিসংঘ বলছে, হাইতির প্রায় ৬০ লক্ষ মানুষ সর্বহারা হয়েছে এ ঘূর্নীর তান্ডবে। সাড়ে তিন লক্ষ মানুষের এখন প্রয়োজন ত্রাণ সহায়তার- জরুরি ভিত্তিতে, এক্ষুনি। জরুরি ত্রাণ সহায়তার আহৃবান জানিয়েছে আন্তর্জাতিক রেড ক্রস ৬ শ’ ৯০ কোটি ডলার মাত্রায়।

ম্যাথিউয় ইতোমধ্যে হাইতির তান্ডব শেষে এগিয়েছে উত্তরমুখি ধ্বংসাভিযানে। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলবর্তী ফ্লোরিডা থেকে নর্থ ক্যারোলাইনা অব্দি বিস্তৃত ভূখন্ডপানে। ঘন্টায় একশো ৬৫ কিলোমিটার বেগের দমকা-ঝোড়ো হাওয়া দাবড়িয়ে এগিয়েছে ম্যাথিউয় জর্জিয়ার সাভান্না ও সাউথ ক্যারোলাইনার চার্লসটান অভিমুখে, সঙ্গে তার প্রবল বারিধারা। ফ্লোরিডা-জর্জিয়া-সাউথ ক্যারোলাইনা- নর্থ ক্যারোলাইনায় শনিবার বিকেল পর্যন্ত বিপজ্জনক মাত্রায় জলোচ্ছ্বাসের আশংকা রয়েছে। কোনো কোনো এলাকায় তা তিন মিটার অব্দি উচ্চতায় গিয়ে পৌঁছুতে পারে। এ চারটি রাজ্যের জন্যেই জরুরী অবস্থা ঘোষনা করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। পূর্বাভাসে বলা হচ্ছে পরবর্তী দিন দুয়েকে এ ঘূর্ণী বাত্যা কিছু প্রশমিত হতে পারে।

ফ্লোরিডার গভর্ণর রিক স্কট ন্যাশনাল গার্ড বাহিনীর সাড়ে তিন হাজার রক্ষিকে প্রস্তুত থাকতে বলেছেন। বিশেষজ্ঞেরা মনে করছেন, কিছু কিছু এলাকা কয়েক সপ্তাহ পর্যন্ত বাসোপযোগী রইবে না।

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলবর্তী এলাকা থেকে বিশ লক্ষ মানুষকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ দূরত্বে সরে যাবার নির্দেশ দেওয়া হয়েছে। পূর্বাভাসে বলা হচ্ছে, এ ঘূর্ণি এখন উত্তরমুখি হয়ে সাগরবক্ষ পানে ধেয়ে যাবে এবং তারপর সম্ভবত: আবার একবার ঘুরপাক খেয়ে এগিয়ে আসতে পারে ফ্লোরিডা অভিমুখে। বলা হচ্ছে কয়েক দশকের ভেতর এমন রাক্ষুসে ঘূর্নী আর কখনো দেখা যায়নি।

XS
SM
MD
LG