অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেবে


ইউক্রেইনের রুশপন্থী বিদ্রোহী

ইউক্রেইনের রুশপন্থী বিদ্রোহী

যুক্তরাষ্ট্র আজ সোমবার, প্রতিবেশী ইউক্রেইনে রাশিয়ার চলমান সম্পৃক্ততার কারণে, রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেবে।

প্রেসিডেণ্ট বারাক ওবামা বলেছেন, নিষেধাজ্ঞাগুলো কয়েকজন ব্যক্তি ও কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এই নিষেধাজ্ঞাগুলো হবে, ইতিমধ্যে কার্যকর কাঠামোর ওপর ভিত্তি করে, যার লক্ষ্য ছিল কয়েক ধরনের ব্যাংকিং কার্যক্রম এবং রুশ প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ কয়েকজন কর্মকর্তা।

মিঃ ওবামা বলছেন, “এখানে উদ্দেশ্য, মিঃ পুতিনকে ব্যক্তিগতভাবে আক্রমণ নয়। এখানে লক্ষ্য তার গণিতে পরিবর্তন আনা। তাঁকে বোঝানো ইউক্রেইনে তাঁর সাম্প্রতিক পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিতে সুদূরপ্রসারী বিরূপ প্রভাব ফেলতে পারে, এবং কুটনৈতিকভাবে ইউক্রেইনের সংকট নিরসনে, কথা নয় কাজে সচেষ্ট হতে, তাঁকে উতসাহিত করা”।

মিঃ ওবামা আরো বলেছেন, গত মাসে জেনিভাতে যে আন্তর্জাতিক চুক্তি হয়েছে, ইউক্রেইন তা মেনে চলছে। ঐ চুক্তিতে সংকট নিরসনে কি গঠনমূলক পদক্ষেপ নিতে হবে তা বলা আছে। ফিলিপিন্স সফরকালে তিনি প্রতিবেদকদের বলেছেন, রাশিয়া সেই মোতাবেক কাজ করছে না।

তিনি আরো বলেছেন, “এই সংকট সমাধানের পথ আছে। কিন্তু, রাশিয়া সামনে এগিয়ে যাওয়ার পথ বেছে নেয়নি। এবং রাশিয়া যাতে তাদের ব্যবহারে পরিবর্তন আনে সেজন্যেই এই নিষেধাজ্ঞা যা সংশোধিত প্রচেষ্টার পরবর্তী ধাপ”।

প্রেসিডেণ্ট আরো বলেছেন, রাশিয়া যদি ইউক্রেইনের বিরুদ্ধে আরও বৈরী আচরণ করে, তাহলে যুক্তরাষ্ট্র অতিরিক্ত পদক্ষেপ নেবে। যার মধ্যে অন্তর্ভূক্ত থাকবে, ব্যাঙ্কিং খাত এবং প্রতিরক্ষা শিল্পের বিরুদ্ধে আরো বর্ধিত কলেবরের নিষেধাজ্ঞা।

ওদিকে ইউক্রেইনের দ্বিতীয় বৃহত্তম শহর হার্কফের মেয়র একজন গুপ্তঘাতকের গুলিতে আহত হয়ে গুরুতর অবস্থায় আছেন।

সরকারী কর্মকর্তারা বলছেন, মেয়র হানেদি কার্নেস সাইকেল চালাচ্ছিলেন, যখন অজ্ঞাতনামা বন্দুকধারী তাঁকে গুলি করে।

মিঃ কার্নেস পশ্চিমপন্থী ময়দান আন্দোলনের বিরোধীতা করেন। ঐ আন্দোলনের ফলে, প্রেসিডেণ্ট ভিক্তর ইয়ানোকোভিচ পদত্যাগে বাধ্য হন। অবশ্য তিনি বলেছেন, তিনি রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদেরও সমর্থন করেন না। এই রুশপন্থীরা পূর্ব ইউক্রেইনের স্বাধীনতার জন্যে গণভোটের দাবী জানিয়ে আসছে।

সোমবার, রুশপন্থী বন্দুকধারীরা কস্ট্যানটিনফকা সরকারী ভবনের দখল নিয়েছে। রোববার, রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা পূর্বের শহর লুহান্সকে লুহান্স পিপলস রিপাবলিক ঘোষনা করে।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG