অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-আফ্রিকা শীর্ষ সম্মেলন নিয়ে অর্থনীতিবিদ ডক্টর হাসান ইমামের সাক্ষাত্কার

  • VOA Editor

আফ্রিকার ৫১ জন নেতাকে নিয়ে প্রেসিডেন্ট ওবামার উদ্যোগে এই যে আফ্রিকা শীর্ষ সম্মেলন আফ্রিকা সামিট হচ্ছে, এটাকে ঐতিহাসিক বলা হচ্ছে- এর আগে এই মাপে আফ্রিকা মহাদেশকে নিয়ে এরকম সামাবেশ আর হয়নি। এ থেকে আফ্রিকার যেমন অনেক প্রত্যাশা রয়েছে- লক্ষ আছে, যুক্তরাষ্ট্রেরও তেমনি রফতাণি বানিজ্যের সম্প্রসারণ, কর্ম সংস্থান সৃষ্টি ক্ষেত্রেও কিছু কিছু ভবিষ্যত কর্মসূচী আছে বলে মনে করছেন অনেকে।

লক্ষ অর্জনে বাধা রয়েছে বিস্তর­- মনে করছেন অনেকে।সংঘাত সংঘর্ষ, যুক্তরাষ্ট্রের নিজেরও বাজেট সংশ্লিষ্ট সীমাবদ্ধতা আছে—এখন আবার আফ্রিকায় ইবোলার ঝামেলা চলছে – সব মিলিয়ে লক্ষ হাসিল সহজ হবে বলে মনে হচ্ছেনা।

এই গেলো শুক্রবারেই প্রেসিডেন্ট ওবামার বক্তব্যে আভাস মিলেছে -এবার কিন্তু অপুষ্টি নিরসনে বা এইডস প্রসার রোধে মদত জোগানোই নয়- অর্থনীতি ক্ষেত্রে পারস্পরিক লেনদেনেরও পরিবেশ গড়ে তোলা হবে। এসব বিষয় নিয়ে আলোকপাত করলেন বিশ্ব ব্যাঙ্কের সাবেক অর্থনীতিবিদ ডক্টর হাসান ইমাম ভয়েস অফ এ্যামেরিকার বাংলা বিভাগের সঙ্গে এক সাক্ষাত্কারে। যুক্তরাষ্ট্রের ম্যারীল্যান্ড নিবাসী অর্থনীতিবিদ ডক্টর হাসান ইমামের সঙ্গে ওয়াশিংটন স্টুডিও থেকে টেলিফোনে কথা বলেন সরকার কবীরূদ্দীন।

XS
SM
MD
LG