অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনে যুক্তরাষ্ট্রের ত্রাণ কার্যক্রম শুরু হয়েছে



ফিলিপাইনের টাইফুন দূর্গত এলাকায় ত্রাণ কার্যক্রম শুরু করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের বিমানবাহী জাহাজ USS George Washington এবং ত্রাণ সামগ্রীসহ নৌ-বাহিনীর আরো সাতটি জাহাজ সেখানে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনীর 7th Fleet জানিয়েছে যে জাহাজটিতে রয়েছে ২১টি হেলিকাপ্টার যা দূর্গত এলাকার ক্ষয়-ক্ষতি মূল্যায়ণ করবে এবং টাইফুন হায়ানের আঘাতে যেসব প্রত্যন্ত এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে যেখানে ত্রাণ সামগ্রী পৌঁছানো কাজ করবে।

ঐ জাহাজটিতে চিকিতষা সুবিধা রয়েছে এবং প্রতিদিন ১ লক্ষ ৫০ হাজার লিটার বিশুদ্ধ পানি উতপন্ন করতে সক্ষম। ঐ জাহাজ বহরের একটি USNS চার্লস ড্রু বৃহষ্পপতিবার প্রথম টাকলোবান শহরে খাদ্য এবং পানি সরবরাহের কাজ শুরু করেছে।

অপরদিকে, চীন ফিলিপাইনে তাদের ত্রাণের পরিমান বৃদ্ধি করেছে। এর আগে তারা বিশ্বের অন্যান্য শক্তিবর্গের চাইতে অনেক কম পরিমান সাহায্যের কথা বলে ছিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কুইন গাং বৃহষ্পতিবার বলেন চীন ১ লক্ষ ৬০ হাজার ডলার মূল্যের অতিরিক্ত ত্রাণ সামগ্রী পাঠাবে।

তিনি বলেন এর কয়েক দিন আগেই ১ লক্ষ ৬৪ হাজার ডলারের সাহায্য সামগ্রী প্রেরণ করার সিদ্ধান্ত নিয়েছি। যার মধ্যে রয়েছে মানবিক সাহায্যসহ হাজার হাজার তাঁবু এবং লক্ষ লক্ষ কম্বল।
XS
SM
MD
LG