অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাস্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে যুক্তরাস্ট্র আওয়ামী লীগের বিক্ষোভ


awami

awami

বাংলাদেশে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ এবং যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত করার দাবিতে সোমবার ৫ই জানুয়ারী ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে এবং পরে হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ সমাবেশ করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

৫ই জানুয়ারীকে বাংলাদেশের গনতন্ত্র দিবস আখ্যা দিয়ে যুক্তরাস্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এলাকা স্লোগোনে মুখরিত করে তোলেন যুক্তরাস্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীরা। যুদ্ধাপরাধীদের দ্রুত বিচারের দাবিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে বিভিন্ন রাজ্য থেকে আওয়ামী লীগের কয়েক'শ নেতাকর্মী ওয়াশিংটনে জমায়েত হয়েছিল। প্রথমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে ও পরে হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা। যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত করার দাবীসহ বিএনপি জামাত জোটের বিরুদ্ধে নানা স্লোগান দেন তারা।

সমাবেশে ড. সিদ্দিকুর রহমান যুক্তরাস্ট্রের প্রতি, বিশেষ করে ওবামা প্রশাসনের কাছে হামাসের ন্যায় জামাত শিবির নিষিদ্ধ করার দাবি জানান।

হোয়াইট হাউজে প্রতিকি স্বারকলিপি প্রদান করেন তারা। তারা জানান এই স্বারকলিপির মূল কপি কয়েকদিন আগেই প্রেসিডেন্ট ওবামার কাছে ই-মেইলের পাঠানো হয়। স্বারকলিপিতে যুদ্ধাপরাধের বিচারের পক্ষ্য বিশ্ব জনমত গঠণে তাদের সমর্থন চাওয়া হয়।

যুক্তরাস্ট্র আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ বলেন তিনি বিশ্বাস করেন বাংলাদেশের মানুষের দাবী অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু করেছেন এবং তা শেষ করবেন।

বিক্ষোভ সমাবেশে বিভিন্ন স্টেট থেকে আসা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা কর্মীরা অংশ নেন। স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউজের সামনে সমাবেশ শেষে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে, রাস্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের কাছে একটি স্বারকলিপি প্রদান করে যুক্তরাস্ট্র আওয়ামী লীগ।

XS
SM
MD
LG