অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্ঘটনাক্রমে আল ক্বায়দার হাতে বন্দী এক আমেরিকান ও এক ইটালিয়ান পণবন্দী যুক্তরাষ্ট্রের ড্রোন আক্রমণে নিহত


হোয়াইট হাউজ বলছে যে জানুয়ারী মাসে যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী অভিযানের সময়ে দুর্ঘটনাক্রমে আফগান পাকিস্তান সীমান্তে আল ক্বায়দার হাতে বন্দী একজন আমেরিকান এবং একজন ইটালিয়ান পণবন্দী যুক্তরাষ্ট্রের ড্রোন আক্রমণে নিহত হন।

প্রেসিডেন্ট বারাক ওবামা ব্যক্তিগত ভাবে এ জন্য ক্ষমা প্রকাশ করেন। প্রেসিডেন্ট বলেন যে প্রেসিডেন্ট ও সশস্ত্র বাহিনীর সর্বাথিনায়ক হিসেবে সন্ত্রাসবিরোধী এই কার্যক্রমের সম্পুর্ণ দায় তিনি গ্রহণ করছেন। মি ওবামা বলেন যে আমি গভীর ভাবে এ জন্যে দুঃখ প্রকাশ করছি। প্রেসিডেন্ট আরও বলেন : ৯/১১ থেকে যুক্তরাষেট্রর সন্ত্রাসবিরোধী কার্যক্রম সন্ত্রাসী আক্রমণ প্রতিরোধ করেছে এবং আমেরিনকা ও বিশ্বব্যাপী বহু নিস্পাপ জীবন রক্ষা করেছে।আর নিরপরাধ জীবন রক্ষার ঐ সঙ্কল্পের মধ্যেই এই দু জনের জীবন হানি আমাদের দুঃখের কারণ হয়ে রইল।

এক সরকারী বিবৃতিতে এই দুজন নিরাপরাধ ব্যক্তি- আমেরিকান ওয়ারেন ওয়াইনস্টাইন এবং ইটালিয়ান জিওভানি লো পোর্টো’র মৃত্যুতে গভীল দুঃখ প্রকাশ করা হয়।তারা উভয়ই ত্রাণ প্রকল্পে কাজ করছিল।

তারা বলছে যে যুক্তরাষ্ট্র মনে করে আহমেদ ফারুক নামের একজন আমেরিকান , যাকে হোয়াইট হাউজ মনে করে যে সে আল ক্বায়দার একজন নেতা সে ও এই একই অভিযানে নিহত হয়। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আরও বলছেন যে আরেক জন আমেরিকান অ্যাডাম গ্যাডান, যে কীনা ঐ সন্ত্রাসী চক্রের মুখপাত্র হিসেবে কাজ করেছে তাকে জানুয়ারী মাসেই পৃথক আরেকটি আমেরিকান অভিযানে হত্যা করা হয়। বিবৃতিতে বলা হয় যদিও ফারকি এবং গ্যাডান উভয়ই আল ক্বায়দার সদস্য ছিল , তাদের বিশেষ লক্ষ্য করে ঐ অভিযান চালানো হয়নি এবং এ রকম কোন তথ্য ও পাওয়া যায়নি যাতে এই অভিযানের স্থানে তাদের উপস্থিতির কোন আভাষ ছিল।

XS
SM
MD
LG