অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে, পূর্বাঞ্চলবর্তী বলটিমোর শহরে জরূরী অবস্থা ঘোষনা করা হয়েছে

  • VOA Editor

যুক্তরাষ্ট্রে, পূর্বাঞ্চলবর্তী ম্যারীল্যান্ড রাজ্যের বলটিমোর শহরের গোটাটাতে ন্যাশনাল গার্ড বাহিনীর সৈনিক মোতায়েন করা হয়েছে, সেখানকার দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষে।এমাসের গোড়ার দিকে ২৫ বছর বয়সি কৃষ্নাঙ্গ পুরুষ ফ্রেডী গ্রে পুলিশি হেফাজতে থাকাকালে আহত হয়ে মারা গেলে তাঁর শেষ কৃত্যানুষ্ঠানের পর পরই ঐ দাঙ্গা পরিস্থিতির উদ্ভব ঘটে।

ম্যারীল্যান্ডের গভর্ণর ল্যারী হোগ্যান বলটিমোরে জরূরী অবস্থা ঘোষনা করেছেন এবং শহরের সরকারী শিক্ষালয়সমুহ বন্ধ রাখার জন্যে বলেছেন।শহরের মেয়র স্টেফানী রলিংস ব্লেইক শহরটির জন্যে দিনটিকে সবচেয়ে কালিমালিপ্ত দিন হিসেবে উল্লখে করেন এবং সপ্তাহব্যাপী রাত্রিকালীন কার্ফু জারি করেন।

দমকল বাহিনী বলটিমোরের বিভিন্ন এলাকায় আগুন নেভানোর কাজে ব্যাপৃত থেকেছে প্রায়ই সারা রাতভর-মঙ্গলবার সকাল অব্দি।

স্কুল ছুটির পর হাই স্কুলের শত শত শিক্ষার্থী দলবদ্ধভাবে শহরের একটি বিপনী বিতান অভিমুখে রওনা হ’লে পর ঐ দাঙ্গা পরিস্থিতি দেখা দেয়। ক্রমশ: ঐ দাঙ্গা পরিস্থিতি শহরের বিভিন্ন মহল্লায় ছড়িয়ে পড়ে-সহিংস রুপ পরিগ্রহ করে এবং পুলিশের পক্ষে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়ায়।

বিক্ষোভকারিরা লুঠতরাজ শুরু করে-দোকানপাটে,যানবাহনে আগূন ধরায়-ইঁট পাথর-বোতল ছোঁড়া শুরু করে। পুলিশ কমিশনার এ্যান্থনী বেটস্ বলেছেন- পনেরো সংখ্যক পুলিশ কর্মি জখম হন- ৬ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। ডজন দু’ই লোককে গ্রফেতার করা হয়েছে।

XS
SM
MD
LG