অ্যাকসেসিবিলিটি লিংক

বাল্টিমোর শহরের কেন্দ্রস্থলে শান্তিপূর্ন সমাবেশ


আমেরিকানদের জন্যে ন্যায়বিচার প্রতিষ্ঠার দাবীতে এক হাজারেরও বেশী প্রতিবাদকারী বুধবার বাল্টিমোর শহরের কেন্দ্রস্থলে জড়ো হয়ে শান্তিপূর্ন সমাবেশ করেন। পুলিশ প্রধান একে দারুন শান্তিপূর্ন সমাবেশ আখ্যা দেন।

যুক্তরাস্ট্রের পূর্বাঞ্চলীয় এই শহর বুধবার কিছুটা স্থিতিশীল। একজন আফ্রিকান আমেরিকানের প্রতি পুলিশের সঠিক আচরণ না করার প্রতিবাদে শত শত মানুষ সিটি হলের কাছে জড়ো হন।

একই ধরনের সমাবেশ অনুষ্ঠিত হয় রাজধানী ওয়াশিংটনডিসি এবং নিউইয়র্ক শহরেও।

বাল্টিমোর শহর জুড়ে এখনো বলবত রয়েছে রাত্রিকালীন কারফিউ। তবে বুধবার সারাদিন ছিল স্বাভাবিক।

মেরিল্যান্ড গভর্নর ল্যারি হোগান বুধবার বাল্টিমোর শহরকে নিরাপদ বলে ঘোষণা দেন।

এদিকে বুধবার বাল্টিমোর স্টেডিয়ামে দর্শকবিহিন বেসবল খেলা অনুষ্ঠিত হয় বাল্টিমোর ওরিয়লস এবং হোয়াইট সক্সের মধ্যে। ২ ঘন্টা ৩ মিনিটের চমৎকার এ খেলাটি দূর থেকে কিছু দর্শক উপভোগ করেন।

শহরের পুলিশ সূত্রে বলা হয় “বল্টিমোর এখন স্থিতিশীল।” গত রাতে ১০জনকে গ্রেপ্তার করা হয়। গতরাতে সাত ঘন্টার কারফিউ জারি করা ছিল। পুলিশ ও জাতীয় রক্ষী বাহিনীর সদস্যরা, প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করে, যদিও লোকজনের অনেকে পুলিশ ও রক্ষীদের উপর বোতোল ছোড়ে এবং বিদ্রুপ করে।

সোমবার যে দাঙ্গা ও লুঠ হয় তার তুলনায় আজকের পরিস্থিতি ছিল একেবারে বিপরীত। দুদিন আগে দরিদ্র এলাকাগুলোতে বিক্ষুব্ধ জনতা দুটি কারণে প্রতিবাদ জানায়। উচ্চ হারের বেকারত্ব ও পুলিশের আচরন এবং ২৫ বছর বয়স্ক এক আফ্রিকান আমেরিকান তরুন ফ্রেডি গ্রে, যিনি এ মাসের গোড়ার দিকে পুলিশের হেফাজতে থাকাকালীন প্রচন্ড ভাবে আহত হন এবং পরে মারা যান --- এসবের বিরুদ্ধেই বিক্ষোভকারীরা প্রতিবাদ জানায়।

XS
SM
MD
LG