অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ এক সন্ধিক্ষণে: রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি: প্রথম পর্ব

  • শাগুফতা কুইন

Conference at American Security Project

Conference at American Security Project

ওয়াশিংটন ডিসি তে সম্প্রতি আমেরিকান সিকিউরিটি প্রজেক্ট, এএসপি এবং বাংলাদেশ ইন্সটিটিউট অফ পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিস, বিপস এর যৌথ উদ্যোগে, Bangladesh at a crossroads: A Political and security Outlook শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়।
একদিনের এই সম্মেলনের আয়োজক এএসপি’র প্রধান নির্বাহী অফিসার অবসর প্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন চেনি বলেন বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা বা অস্থিতিশীলতা কিভাবে ওই অঞ্চলে এবং বিশ্বে প্রভাব রাখে সেটাই আলোচনার বিষয়বস্তু।
ব্রিগেডিয়ার চেনি বলেন, “আমরা মনে করেছি আমাদের জন্য এটা একটা সুবর্ণ সুযোগ সেখানকার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা, প্রতিবেশিদের উপর কিরকম প্রভাব পড়বে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে কি রকম প্রভাব পড়বে।”
বাংলাদেশ ইন্সটিটিউট অফ পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিস এর প্রেসিডেন্ট মেজর জেনারেল মুনিরুজ্জামান যিনি এই সম্মেলনের যুগ্ম আয়োজক তিনি এই সম্মেলনের লক্ষ্য সম্পর্কে বিস্তারিত বলেন।
সম্মেলনের প্রথম অধিবেশনে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।
প্রথম বক্তা ড: আলী রিয়াজ ইলিনয় স্টেট ইউনিভারসিটির রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রধান। তিনি তার বক্তব্যে বলেন দুটি ইস্যু বাংলাদেশের রাজনীতিতে প্রাধান্য পাচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন এবং বিরোধী দল নির্বাচনে অংশ না নিলে নির্বাচনের বৈধতা।
ড: আলী রিয়াজ বলেন, “একটা সমাধানের লক্ষ্যে বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়েছে। দুটি রাজনৈতিক দলের মধ্যে এখনও কোন সংলাপ হয়নি। সময় ফুরিয়ে যাচ্ছে। একটা সমাধানের জন্য পরিকল্পনার প্রয়োজন। এবং সেটা শুধু বাংলাদেশের স্বার্থের জন্য নয়, তা বাংলাদেশের সীমানা ছাড়িয়ে স্বার্থ রক্ষার জন্য।”
বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আরও আলোচনা করেন রাজনৈতিক বিশ্লেষক ও প্রফেসর ড: দিলারা চৌধুরী এবং National Defense University’র কর্নেল ব্রাইয়েন টি ল্যামসন
সেখানে উপস্থিত ছিলেন শাগুফতা নাসরিন কুইন। শুনুন তার রিপোর্টের প্রথম পর্ব।
bipss seminar
XS
SM
MD
LG