অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সংলাপে জিএসপি নিয়ে যুক্তরাষ্ট্রের ইতিবাচক আশ্বাস


shahidul gaque

shahidul gaque

ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়ে গেল তৃতীয় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্বের সংলাপ। যুক্তরাষ্ট্রের পক্ষে এ সংলাপের নেতৃত্ব দেন পররাষ্ট্র দফতরের রাজনীতি বিষয় সংশ্লিষ্ট আন্ডার সেক্রেোটারী ওয়েন্ডি শারমেন এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এমডি শহীদুল হক। দু’দেশের শক্তিশালি দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সৃদৃঢ় করার লক্ষ্যে সংলাপে নানা দিক নিয়ে আলোচনা হয়।

সংলাপের মূল লক্ষ্যছিল, যুক্তরাষ্ট্র বাংলাদেশ সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে সামগ্রিকভাবে আলোচনা এবং তার মাধ্যমে বের করা যে এই সম্পর্ক আরো গভীর ও দৃঢ় করতে হলে পরবর্তীতে কি কি করা যেতে পারে, যৌথভাবে সে ব্যাপারে সম্মত হওয়া।

সংলাপ শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক বললেন ৩টি গ্রুপে আলোচনা হয়েছে। কারন এই অংশীদারিত্বের আলোচনা ৩টি ভিত্তির ওপর প্রতিষ্ঠিত।

শহীদুল হক বললেন সংলাপের পর সামগ্রিকভাবে যেটি তিনি বুঝতে পেরেছেন তা হচ্ছে দুই দেশের সম্পর্ক আরো বিস্তৃত ও গভীর হচ্ছে। ওয়ন্ডি শারমেন কিকি বিষয়ের ওপর গুরুত্ব দিয়েছিলেন তা জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ।

শহীদুল হক বলেন সংলাপে বাংলাদেশে ব্যাবসা বানিজ্যের সম্ভাবনাময় খাতের কথা তুলে ধরা হয় এবং তাতে যুক্তরাষ্ট্র বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে। তিনি বলেন শ্রমিক অধিকার, জিএসপি সুবিধা পুন:প্রবর্তন নিয়েও কথা হয় এবং যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইতিবাচক আশ্বাস দেয়া হয়।

পররাষ্ট্র সচিব বলেন এবারকার সংলাপে আঞ্চলিক সমন্বয়, সন্ত্রাস, ইসলামিক ষ্টেট ইস্যু এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা হয় এবং যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এসব ক্ষেত্রে বাংলাদেশের কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করা হয়।

বাংলাদেশের রাজনীতি ও নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা এ প্রশ্নে শহীদুল হক বলেন না, এসব নিয়ে কোনো আলোচনা হয়নি।

তিনি বলেন ইবোলা মহামারী প্রতিরোধে দু’দেশ যৌথভাবে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে। দু’দেশের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক আরো বিস্তৃত, গভীর ও দৃঢ় করতে আলোচনার জন্য অচিরেই বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদের যুক্তরাষ্ট্রে সফরের বিষয়ে কথা হয়েছে।

২০১৫ সালে ঢাকায় চতুর্থ অংশীদারিত্বের আলোচনার ব্যাপারে সম্মত হওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে তৃতীয় সংলাপ।

XS
SM
MD
LG