অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও ব্রাজিল একত্রে জলবায়ু পরিবর্তন মোকাবিলার সঙ্কল্প ঘোষণা করেছে


বিশ্বের দুটি অন্যতম বড় অর্থনৈতিক শক্তি , যুক্তরাষ্ট্র ও ব্রাজিল একত্রে জলবায়ু পরিবর্তন মোকাবিলার সঙ্কল্প ঘোষণা করেছে। মঙ্গলবার প্রেসিডেন্ট বারাক ওবামা , ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রুসেফকে হোয়াইট হাউজে স্বাগত জানান এবং জলবায়ু বিষয়ে এ বছর জাতিসংঘের উদ্যোগে প্যারিস সম্মেলনের আগে তাঁরা কার্বন নিঃসরণ হ্রাসে সম্পর্কে নতুন উদ্যোগ নিয়ে আলাপ আলোচনা করেন।

দুই নেতা ঘোষণা করেন যে ২০৩০ সাল নাগাদ তাদের নিজ নিজ বিদ্যূৎ উৎপাদন ক্ষেত্রে জলশক্তির বাইরেও নবায়নযোগ শক্তি বৃদ্ধি করবে কুড়ি শতাংশ করে। এর ফলে যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে নবায়নযোগ্য শক্তি তিন গুণ বেড়ে যাবে এবং ব্রাজিলের জন্যে তা হবে দ্বিগুণের ও বেশি।

মিজ রুসেফ মঙ্গলবার আরও বলেন যে ২০৩০ সাল নাগাদ এক কোটি কুড়ি লক্ষ হেক্টার, যার আয়তন ইংল্যান্ডের সমান সেই বনাঞ্চলে তারা নতুন করে বনায়নের কাজ সম্পন্ন করবেন। ব্রাজিলের প্রেসিডেন্ট জলবায়ু পরিবর্তনকে ২১ শতাব্দির মূখ্য চ্যালেঞ্জ বলে উ্ল্লেখ করেন। হোয়াইট হাউজের আলোচনা শেষে যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা বলেন যে জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য ব্রাজিল ও যুক্তরাষ্ট্র যে অগ্রগতি সাধন করেছে এই ঘোষণা সেই অগ্রগতিকে আরও এগিয়ে নেওযা হবে।


XS
SM
MD
LG