অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার আট নভেম্বর দু’ হাজার ষোলোর নির্বাচনে, ভোট হচ্ছে


যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার আট নভেম্বর দু’ হাজার ষোলোর নির্বাচনে, প্রেসিডেন্ট ও নির্বাচনী জুটি ভাইস প্রেসিডেন্ট পদে ভোট হচ্ছে – ভোট হচ্ছে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের চার শ’ পঁয়ত্রিশ আসনের সব ক’টিতে - প্রতিদ্বন্দীতা হচ্ছে সেনেট সভার প্রায় এক তৃতীয়াংশের ৩৪টি আসনে – ভোট হচ্ছে ১৪টি গভর্ণরের পদে । ইতিমধ্যে, যুক্তরাষ্ট্রে তো বটেই তামাম দুনিয়া জুড়েই এ নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত হতে শোনা যাচ্ছে – নানান রকমের মতামত শোনা যাচ্ছে এ নির্বাচন নিয়ে। মতামত ব্যক্ত হচ্ছে যুক্তরাষ্ট্রেও।

উনিশ শ’ বিশ সালে যুক্তরাষ্ট্রে নারী ভোটাধিকার স্বীকৃত হবার পর- প্রায় এক শ’ বছর পর, আরো নির্দিষ্টভাবে সাতানব্বুই বছর বাদে এই প্রথম এবারই প্রথম কোনো নারী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দীতা করছেন এবং সফল হলে ইনিই হবেন এ দেশের প্রথম নারী প্রেসিডেন্ট। এঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দীতা করছেন যিনি তিনিও বেশ কিছুটাই ভিন্নতরো একজন প্রার্থী। ডনাল্ড ট্রাম্প রিয়েল এস্টেট ব্যবসায়ি- কথা বলেন রাখঢাক না করে- বলেন ঝটপট, অকপটে। ক্লিনটনের শ্লোগান স্ট্রংগার টুগেদার এ্যামেরিকা গড়ার- ট্রাম্প বলেন এ্যামেরিকাকে আবার গৌরবান্বিত অবস্থানে নিয়ে যাবেন তিনি – বলেন, মেক এ্যামেরিকা গ্রাইট এগেইন।

ইতিমধ্যে, ডেমোক্র্যাটিক দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারী ক্লিনটন আজ মঙ্গলবারের এ নির্বাচনকে এ যুগের এক অগ্নিপরিক্ষা বলে অভিহিত করেছেন- রেপাবলিকান দলিয় প্রার্থী ডনাল্ড ট্রাম্প দিনটিকে – আজ আমাদের স্বাধীনতার দিন বলে আখ্যায়িত করেছেন। দু’ প্রার্থীই গতরাতে – মাঝরাত পেরিয়েও নির্বাচনী প্রচারনার জমায়েতে সমর্থকদের উদ্দেশে ভাষন দেন।গতরাতে ক্লিনটন যখন নর্থ ক্যারোলাইনায় আর ট্রাম্প মিশিগানে বক্তৃতা দিচ্ছিলেন- পূর্বাঞ্চলের সর্ব উত্তরের রাজ্য নিউ হ্যাম্পশায়ারের ছোট্র একটি জনপদ ডিক্সভীল নচে ভোটারের স্বশরির উপস্থিতিতে তখন ভোট পড়ছিল প্রথম- এবং তাতে চার – দু’ই অনুপাতে এগিয়ে ছিলেন হিলারী। তবে কিনা গোটা নিউ হ্যাম্পশায়ার রাজ্যের ও সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের অপর ৪৯টি রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের অবস্থান যেখানে সেই রাজধানী ওয়াশিংটন ডি সির ভোটের ফলাফল- ওয়াশিংটনের স্থানীয় সময় রাত আটটা বা আন্তর্জাতিক সময় গ্রিনিচ মান অনুযায়ি একটায় ভোট পর্ব সাঙ্গ না হওয়া পর্যন্ত ঘোষনা করা হবেনা- জানা যবেনা তা।

ক্লিনটন তাঁর গতরাতের ভাষনে বলেন- তিনি প্রেসিডেন্ট হবেন সবার জন্যে, যাঁরা তাঁকে ভোট দেবেন আর যাঁরা দেবেন না – এই দুয়ের জন্যেই প্রেসিডেন্ট হবেন তিনি – যাতে ভবিষ্যত প্রজন্ম জিজ্ঞেস করলে আপনারা উত্তর দিতে পারবেন, দু’ হাজার ষোলোয় আপনারা ভোট দিয়েছেলেন বলিষ্ঠতরো-এককাট্রা এক এ্যামেরিকার পক্ষে।

এ্যাক্ট-

আর মিশিগানে ট্রাম্প তাঁর সমর্থকদেরকে বলেন- দেশে তিনি সত্যিকার পরিবর্তন নিয়ে আসবেন – যাতে মেহনতি মানুষ দূর্নীতিবাজ রাজনীতিক আর বিশেষ স্বার্থান্বেষি মহলকে মুখের ওপর যথোপযুক্ত জবাব দিতে পারে।

এ্যাক্ট-

ট্রাম্প এছাড়া আরো কয়েকটি যায়গায় বক্তৃতা দেন সোমবারদিন- বক্তৃতা দেন নর্থ ক্যারোলাইনা-ফ্লরিডা-মিশিগান ও পেনেসেলভেনিয়াতেও।

ক্লিনটনের সঙ্গে ফিলাডেলফিয়ার এক নির্বাচনী জমায়েতে উপস্থিত হন তাঁর স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন- এবং প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডী মিশেল ওবামা।

ভোটের দিনের আগ মুহুর্তে যে ভোটার সমীক্ষা চালানো হয় তাতে দেখা গিয়েছে ক্লিনটন দু’তিন পয়েন্টে এগিয়ে রয়েছেন ট্রাম্পের তুলনায়।

ইতিমধ্যে, আর্লি ভোটিংয়ের সুযোগ নিয়ে লক্ষ লক্ষ ভোটার আগাম ভোট দিয়ে ফেলেছেন আজ মঙ্গলবারের এই ভোটের দিনের আগেই।

এদিকে, ট্রাম্প সমর্থকেরা, ভোটারদের প্রতি ভিতি প্রদর্শন বলে মনে করা যেতে পারে , এমোন কোনো পদক্ষেপ যাতে না নিতে পারে সে বাবদে একটা নির্দেশ জারির আর্জি নিয়ে ওহায়োর ডেমোক্র্যাটিক পার্টী যে মামলা রুজু করেছিলেন যুক্তরাষ্ট্র সুপ্রীম কোর্ট তা খারিজ করে দিয়েছেন।

সুপ্রীম কোর্টের বিচারপতি রূথ বেডের গীন্সবার্গ বলেছেন- ঐ ধরণের কোনো হয়রানী রুখতে ওহায়োতে আইন তো রয়েছেই- ভিন্ন আইনের কি দরকার। ট্রাম্প ইতিমধ্যে হুঁশিয়ারী দিয়ে বলেন- নির্বাচনে কারচুপি হতে পারে। সমর্থকদের তিনি ভোট কেন্দ্রগুলোর ওপর নজর রাখতে বলেছেন।

XS
SM
MD
LG