অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের প্রেসিডেণ্ট শি যিন পিংয়ের যুক্তরাষ্ট্র সফর শুরু হচ্ছে আজ মঙ্গলবার থেকে


চীনের প্রেসিডেণ্ট শি যিন পিংয়ের যুক্তরাষ্ট্র সফর শুরু হচ্ছে আজ মঙ্গলবার থেকে। প্রেসিডেণ্ট শি যিন পিং বলেছেন-সাইবার তস্করেরা এবং সেই সঙ্গে বানিজ্যিক গোপন তথ্যাদি যত্রতত্র লোপাট করে-চুরি করে যারা তাদের শাস্তি বিধান আন্তর্জাতিক আইন ও রিতিনীতি মোতাবেকই সম্পন্ন হতে হবে।

ওয়াল স্ট্রীট জার্নালের পক্ষ থেকে উত্থাপিত জিজ্ঞাসার লিখিত জবাবে যা কিনা মঙ্গলবার সকাল সকালই প্রকাশিত হয়েছে-শি বলেছেন চীনও ঐ তথ্য লোপাটের শিকার হয়েছে এবং তিনি বানিজ্যিক ঐ তথ্য লোপাটের সঙ্গে সরকারের কোনো সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছেন।চীন সরকার বানিজ্যিক গোপন তথ্যাদি চুরির – তা সে যেভাবে,যে তরিকাতেই করা হোক না কেন-তার সঙ্গে কোনো সংশ্লিষ্টতা রাখে না বা এমোন করায় চীনের কোনো ব্যবসায়ি সংস্থাকে প্ররোচনাও জোগায় না- বলেন শি যিন পিং তাঁর ঐ লিখিত ব্যক্তব্যে।

সোমবারেই যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক সুযান রাইস হূঁশিয়ারী ব্যক্ত করে বলেন-বেযিংয়ের প্রনোদনায় সংঘটিত সাইবার চৌর্য্যবৃত্তির তৎপরতা যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এবং গোপন এহেন চৌর্য্যবৃত্তির অবসান ঘটতে হবে অবশ্যই।শি, ওয়াল স্ট্রীট জার্নালকে জানান- এই সাইবার চৌর্য্যবৃত্তির বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা বাড়াতে প্রস্তুত রয়েছেন তিনি।

দক্ষিন চীন সাগরের বিরোধিত দ্বীপপুঞ্জ নিয়েও আলোচনা করেন শী- বলেন,অংশত: ফিলিপিন্স-মালয়েশিয়া-ব্রুনাই ও তাইওয়ানও দাবী জানিয়ে থাকে ঐ যে দ্বীপপুঞ্জের ব্যাপারে ওটা সেই প্রাচীন কাল থেকেই চীনের ভূখন্ড থেকে এসেছে।

শি বলেন- পারমানবিক কর্মসূচী- উত্তর কোরিয়া ও ইরানের,ইস্রাইল ও ফিলিস্তিনীদের মধ্যেকার শান্তি আলোচনা , দক্ষিন সূদানের পরিস্থিতি – জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট বিষয়- এসব নিয়ে মতদ্বৈধতা তো থাকতেই পারে – তবে সে কারণেই দু’ পক্ষ মিলে সমাধান খোঁজারও উদ্যোগ গ্রহনের প্রয়োজন রয়েছে।

XS
SM
MD
LG