অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও চীনের কর্মকর্তারা ওয়াশিংটনে আজ দ্বিতীয় ও শেষ দিনের মতো অর্থনৈতিক ও কৌশলগত বিষয়ে আলোচনার জন্যে মিলিত হচ্ছেন। গতকাল বুধবারের আলোচনায় দু পক্ষই গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ এবং বায়ু দুষণ হ্রাস করার ব্যাপারে সহমত পোষণ করে। অনুমান করা হচ্ছে যে আজকের আলোচনায় অর্থনৈতিক বিষয়গুলোর ওপর আলোকপাত করা হবে। মন্ত্রী পর্যায়ের এই সব বার্ষিক বৈঠকে ওয়াশিংটন ও বেইিজং সহযোগিতা এবং মতপার্থক্য উভয় বিষয়ে একটা নিস্পত্তিতে পৌছুনোর সুযোগ পায়। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন চীন কে তার কথায় সরাসরি সাইবার চৌর্যবৃত্তি বন্ধ করার আহ্বান জানান।

মি বাইডেন আরও বলেন যে এ ব্যাপারে সকলের দায় গুরুত্ব রাখে এবং এ দুটি দেশের মধ্য দিয়ে যে গতিশীলতার সৃষ্টি হবে তা কেবল এ্ দু দেশের জনগণ নয় গোটা বিশ্বেই প্রভাব রাখতে পারে। বাইডেনের ঐ ভাষণে চীনা মানবাধিকার ‘এর স্পর্শকাতর বিষয়টিও স্থান পায়। তিনি বলেন যে চীন আরও শক্তিশালী স্থিতিশীল এবং সৃজনশীল হবে যদি তা আন্তর্জাতিক মানবাধিকারের নিয়ম কানুন মেনে চলে।

চীনা উপ প্রধানমন্ত্রী ওয়াং ইয়াং বলেনযে সংলাপের মধ্য দিয়ে পারস্পরিক আস্থাকে নতুন মাত্রা দিতে হবে । আর এই আস্থার সূচনা হয় যোগোযোগ ও বিনিময়ের মাধ্যমে ।
XS
SM
MD
LG