অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ চীন সাগরে চীনা আধিপত্য সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশটন কার্টার বলছেন দক্ষিণ চীন সাগরে চীন যে ভুমির দাবি করছে তা আন্তর্জাতিক নিয়মনীতি বিরোধী এবং যুক্তরাষ্ট্র বিতর্কিত ভূমির যে কোন ধরণের সামরিকীকরণের বিরোধী।

আজ সিঙ্গাপুরে উচ্চ পর্যায়ের একটি নিরাপত্তা বিষয়ক সম্মেলনে তিনি বলেন যে চীন যে ভাবে দ্বীপ নির্মাণ করছে এবং এই সব কৃত্রিম দ্বীপের সামরিকীকরণের সম্ভাবনা সম্পর্কে যুক্তরাষ্ট্র গভীর ভাবে উদ্বিগ্ন

Shangri-La Dialogue শীর্ষক নিরাপত্তা ফোরামে যোগদানকারী এশীয় প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের প্রতিরক্ষা কর্মকর্তাদের মি কার্টার বলেন যে বিবাদিত Spratley দ্বীপের অন্য দাবিদাররা ও যদিও সেখানে তাদের চৌকি স্থাপন করেছে , চীন অন্যান্যদের ছাড়িয়ে দ্রুত এগিয়ে গেছে। তারা মাত্র ১৮ মাসে ৮০০ হেক্টার জমির ওপর তাদের দাবি ব্যক্ত করেছে।

ঐ ফোরামে উপস্থিত চীনা সামরিক বাহিনীর একজন প্রতিনিধি এবং চীনের সমর বিজ্ঞান একাডেমির সিনিয়র কর্ণেল ঝাও জিয়াঝু বলেন যে এই সব মন্তব্য তাঁর কথায় অহেতুক।

চীন জোর দিয়েই বলে এসছে যে সম্পদশালী দক্ষিণ চীন সাগরের প্রায় সবটাতেই তাদের সার্বভৌম অধিকার আছে। ফিলিপিন্স , মালায়েশিয়া , তাইওয়ান এবং ব্রুনেইও ঐ সাগরের অংশবিশেষ দাবি করছে।

XS
SM
MD
LG