অ্যাকসেসিবিলিটি লিংক

৯/১১ বিষয়ক প্রস্তাবে প্রেসিডেন্টের ভিটোকে নাকচ করলো কংগ্রেস


যুক্তরাষ্ট্রের কংগ্রেস একটি প্রস্তাবের উপর প্রেসিডেন্ট বারাক ওবামার দেওয়া ভিটো অগ্রাহ্য করার পক্ষে ভোট দিয়েছে। ঐ প্রস্তাবে ২০০১ সালের ১১ ই সেপ্টেম্বরের সন্ত্রাসী আক্রমণের জন্য সৌদি আরবের বিরুদ্ধে মামলা করা যাবে।

বুধবার কংগ্রেসর উভয় কক্ষে এ ব্যাপারে বিপুল পরিমাণে ভোট পড়ে। এই প্রথমবার ওবামার দেওয়া ভিটো বাতিল করা হলো। সেনেটে প্রেসিডেন্ট ওবামার ভিটোর বিপক্ষে ৯৭ এবং বিপক্ষে মাত্র ১ টি ভোট পড়ে। নেভাদা রাজ্য থেকে নির্বাচিত ডেমক্র্যাটিক পার্টির সংখ্যা লঘু নেতা হ্যারি রিড ছিলেন একমাত্র ব্যক্তি যিনি প্রেসিডেন্টের দেওয়া ভিটোর পক্ষে ছিলেন। প্রতিনিধি পরিষদে ভিটোর বিপক্ষে ৩৪৮ এবং পক্ষে ৭৭ টি ভোট পড়ে।

এই ফলাফল হচ্ছে ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী আক্রমণে যারা নিহত হয়েছেন তাদের স্বজনদের জন্য বড় রকমের বিজয়। এ পর্যন্ত সৌদি আরবের আইনী রক্ষাকবচ থাকার জন্য, যুক্তরাষ্ট্রের আদালতে তাদের বিচার পাওয়ার প্রচেষ্টা ব্যর্থ হয়ে আসছে।

সি এন এন টেলিভিশনকে প্রেসিডেন্ট ওবামা বলেন মামলা করার এই সিদ্ধান্তটি ভুল। তিনি বলেন ৯/১১ ‘র শিকার এবং তাদের পরিবারের, প্রশাসনের তৈরি তহবিল থেকে সাহায্য ও ক্ষতিপুরণ পাওয়া উচিৎ। কিন্তু নাগরিকরা ব্যক্তিগত ভাবে এ ব্যাপারে কোন দেশের বিরুদ্ধে মামলা করলে সন্ত্রাসীরা যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে।

XS
SM
MD
LG