অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের কংগ্রেস টেলিফোনে কল এর তথ্য উপাত্ত সংগ্রহ বন্ধ করার আইন অনুমোদন করেছে


সন্ত্রাসী আক্রমণ প্রতিহত করার লক্ষে টেলিফোন করার ব্যাপারে ব্যাপক তথ্য উপাত্ত সংগ্রহের সরকারী কার্যক্রম বন্ধ করতে যুক্তরাষ্ট্রের কংগ্রেস মঙ্গলবার তাদের কার্যক্রম সম্পন্ন করেছে। তারা ছয়মাসের মধ্যে এই কাজটি আমেরিকান টেলিফোন কোম্পানীগুলোর কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিনিধি পরিষদে এরই মধ্যে অনুমোদিত এই প্রস্তাবের ওপর ভোটে সেনেটে পকেষ ৬৭ এবং বিপক্ষে ৩২ টি ভোট পড়ে । এখন এই অনুমোদিত প্রস্তাবটি প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরের জন্যে তাঁর কাছে পাঠানো হয়েছে।

টুইটারে মি ওবামা জানান যে তিনি দ্রুতই এই প্রস্তাবটি সই করে আইনে পরিণত করবেন এবং বলেন যে এই নতুন আইন জনসাধারণের স্বাধীনতা এবং জাতীয় নিরাপত্তা দুটোকেই রক্ষা করছে।

এই পদক্ষেপে সরকারের কাছে এখনও কোন নম্বরে ফোন করা হয়েছিল , ফোনের তারিখ এবং কতক্ষণ ফোনে কথা হয়েছিল , এ সব ব্যাপারে সরকারের কাছে তথ্য থাকবে , তবে ফোনের বিষয়বস্তুর ব্যাপারে নয়। তবে আদালতের আদেশে জাতীয় নিরাপত্তা সংস্থা প্রয়োজনবোধে এই উপাত্ত সন্ধান করতে পারবে।

এই নতুন উপাত্ত সংগ্রহের কাজ শিগগিরই শুরু করা হবে । রোববার মধ্য রাতে এই নজরদারীকাজ শেষ হয় যা কীনা শুরু হয়েছিল ২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওপর আল ক্বায়দার সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে। তার পর থেকে টেলিফোনে এই আড়িপাতার বিষয়টি সমালোচিত হয়ে এসছে।

XS
SM
MD
LG