অ্যাকসেসিবিলিটি লিংক

কথিত ইসলামিক স্টেটে যোগ দেওয়ার চেষ্টার অভিযোগে দু জন আমেরিকান গ্রেপ্তার


মিসিসিপি রাজ্যে এক তরুণ দম্পতিকে এই অভিযোগে আটক করা হয়েছে যে তারা সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের সঙ্গে যোগ দিতে যাচ্ছিল।

বাইশ বছর বয়সী মোহাম্মাদ দাখালাল্লা এবং তার প্রেমিকা কুড়ি বছর বয়সী জেইলিন ইয়ং কে মিসিসিপি’ কলাম্বাসে গোল্ডেন ট্রায়াঙ্গেল বিমান বন্দর থেকে এফবিআই শনিবার তাদের গ্রেপ্তার করে। তারা ইস্তাম্বুলের পথে অ্যামস্টারডামের একটি ফ্লাইটে উঠতে যাচ্ছিল।

এই যুগলের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তারা কথিত ইসলামিক স্টেটকে বস্তুগত সহায়তা প্রদানের প্রচেষ্টা ও সহযোগিতা করছিলো। এফবিআই ‘এর এফেডেভিটে বলা হয়েছে উভয়ই গ্রেপ্তারের পর তাদের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছে।

এই অভিযোগে বলা হচ্ছে গোপন এফ বি আই এজেন্টের সঙ্গে অনলাইনে দুজনই বার বার বলে যে তারা সন্ত্রাসী গোষ্ঠিটর সমর্থনে সিরিয়ায় যাবার পরিকল্পনা করেছে।

কয়েকমাস ধরে ছদ্মবেশী এফবিআই এজেন্টের সঙ্গে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে ইয়াং বলে যে অর্থের কারণেই তারা তাৎক।সনিক ভাবে ইসলামিক স্টেটে যোগ দেওয়ার জন্য ভ্রমণ করতে পারছে না । তারা কবে চাকরী পেলো এবং বিমানের টিকেটের জন্য টাকা জমালো সে কথাও গোপন এফবিআই এজেন্টদের জানায়। মেয়েটি এক পর্যায় বলে যে মুসলমান পরিবারের সঙ্গে সে সময় কাটায় তারা এবং তার স্থানীয় সমাজ ইসলামিক স্টেটকে সমর্থন করেনা তবে সে তাদের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এফবিআই দাখাল্লার সঙ্গে ও যোগাযোগ করে এবং সেও আই এস ‘এ যোগ দেওয়ার কথা জানায়।

দোষী সাব্যস্ত হলে তাদের কুড়ি বছর মেয়াদের কারাদন্ড এবং আড়াই লক্ষ ডলার জরিমানা।

XS
SM
MD
LG