অ্যাকসেসিবিলিটি লিংক

ঋণ বৃদ্ধির বিবেচনায় যুক্তরাষ্ট্রের রিপাবলিকান বিধায়করা


যুক্তরাষ্ট্রের রিপাবলিকান বিধায়করা স্বল্প সময়ের জন্যে দেশের ঋণগ্রহণের পরিমাণ বৃদ্ধির কথাটি বিবেচনা করে দেখছেন, যাতে যুক্তরাষ্ট্র তার আর্থিক দায় মোচনে ব্যর্থ না হয়।

রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের নেতা জেন বেইনার দেশের ঐ ঋণ গ্রহণের পরিমান বৃদ্ধির জন্যে তার সহকমিদের প্রতি আহ্বান জানিয়েছেন। এর পরই গুরুত্বপূর্ণ ুরপাবিলিকান নেতারা হোয়াইট হাউজে যাচ্ছেন তাদের পরিকল্পনা নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলোচনার জন্যে।

ঋণ গ্রহণের এই সর্বোচ্চ পরিমাণ বৃদ্ধি হলে রিপাবলিকানরা তখন মি ওবামার সঙ্গে ব্যয় কমানোর ওপর আপোষ আলোচনা করবেন । ওবামা যদি ও কোন রকম পূর্ণ শর্ত ছাড়াই ঋণ গ্রহণের পরিমান বৃদ্ধির আহ্বান জানান। তবে এর ফলে ওয়শিংটনের অন্য আর্থিক সমস্যা , অর্থাৎ সরকারের কাজেকর্ম যে অস্থায়ী ভাবে আজ দশম দিনের মতো বন্ধ রযেছে , তার অবসান হয়ত হবে না।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যাক লু’ বলছেন যে যুক্তরাষ্ট্র যদি তার ঋণ পাবার সর্বোচ্চ পরিমাণ বাড়াতে ব্যর্থ হয় , তা হলে তা হবে মারাত্মক ভুল। যুক্তরাষ্ট্রের আর্থিক দায় পুরণের জন্যে সেটার দরকার আছে। আজ লু সেনেটে একটি প্যানেলকে জানার যে যুক্তরাষ্ট্র আগামি সপ্তায় তার বর্তমান সর্বোচ্চ ঋণগ্রহণের পরিমাণ ১৬ লক্ষ সত্তর হাজার কোটি ডলার ছাড়িয়ে গেলে গেলে , সরকারী কোষাগারে থাকবে মাত্র তিন হাজার কোটি ডলার এবং কিছু রাজস্ব তবে তা সব ব্যয় নির্বাহের জন্যে যথেষ্ট নয়।
XS
SM
MD
LG