অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের বড় বিজয়


যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের বড় বিজয়

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের বড় বিজয়

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মঙ্গলবারের নির্বাচনে তার দলের খারাপ ফলাফল দেশের অর্থনৈতিক সংকটের ব্যাপারে জনগণের হতাশার প্রতিফলন। তিনি সাংবাদিকদের বলেন, দেশে অর্থনৈতিক অগ্রগতি ্যথেষ্ঠ দ্রুত না হওয়ার দায়ভার তিনি নিজেই নিচ্ছেন।

বিরোধী রিপাবলিকান পার্টি প্রেসিডেন্ট বারাক ওবামার ডেমক্র্যাটিক পার্টির কাছ থেকে যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। বিপর্যস্ত অর্থনীতি এবং সরকারের খরচ নিয়ে ভোটদাতাদের উষ্মাই বিরোধীদের এই প্রায় একচেটিয়া বিজয়ের কারণ।

রিপাবলিকানরা মঙ্গলবারের নির্বাচনে প্রতিনিধি পরিষদে অন্তত ৬০টি আসনে জয়লাভ করেছে। ৩৯ টি আসনে বিজয়ী হলেই তারা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারতো। রিপাবালিকানরা কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটেও ভাল ফলাফল করেছে। যদিও সেখানে ডেমক্র্যাটিক পার্টির সামান্য সংখ্যাগরিষ্ঠতা আছে।

প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু দলের বর্তমান নেতা জন বেনার এই ফলাফলকে প্রেসিডেন্ট ওবামা ও তাঁর দলের নীতির প্রত্যাখান বলে অভিহিত করে বলেন , তাঁর কথায়, “ আজ রাত থেকেই পরিবর্তনের সূচনা”।

ওবামা মঙ্গলবার রাতে রিপাবলিকানদের বিজয়ে জন বেনারকে টেলিফোনে শুভেচ্ছা জানান এবং বলেন যে আমেরিকান জনগনের জন্যে কাজ করে যেতে তাদের এখন অভিন্ন অবস্থান খুঁজে পেতে হবে।
আশা করা হচ্ছে বেনার হবেন পরবর্তী হাউজ স্পিকার ।

XS
SM
MD
LG