অ্যাকসেসিবিলিটি লিংক

ফার্গুসানে পুলিশ কর্মী ড্যারেন উইলসান অভিযুক্ত না হওয়ায় গোটা এ্যামেরিকা জুড়েই প্রতিবাদ বিক্ষোভ হয়েছে

  • VOA Editor

যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলবর্তী শহর ফার্গুসানে,গ্র্যান্ড জুরী সদস্যমন্ডলী নিরস্ত্র এক কৃষ্নাঙ্গ কিশোরকে গুলির আঘাতে হত্যার দায়ে শ্বেতাঙ্গ পুলিশ কর্মিকে অভিযুক্ত না করায় সেখানে যে অসন্তোষ দেখা দেয়- গত ক’মাসের মধ্যে তেমনটি আর দেখা যায়নি।

আগস্ট মাসের ঐ ঘটনায় আঠার বছরের মাইকেল ব্রাউন গুলির আঘাতে নিহত হয়- এবং তার দায়ে পুলিশ কর্মি ড্যারেন উইলসানকে অভিযুক্ত করা হবেনা- একথা ঘোষিত হবার পর পর প্রচন্ড রোষে প্রতিবাদ বিক্ষোভ দেখা দেয়।সেইন্ট লুইস কাউন্টির পুলিশ প্রধান জন বেলমার বলেন-ডজন খানেক ঘরবাড়িতে আগুন লাগানো হয়-যার বেশির ভাগই ভস্মিভুত হয়েছে-তবে,কেউ জখম হয়েছে-তেমনটি শোনা যায় নি। কম হলেও ২৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

ফার্গুসানের কাছাকাছির শহর কলাম্বিয়ায় থাকেন চক্ষু বিশেষজ্ঞ ডক্টর রাশেদ নিযাম। পরিস্থিতি সম্পর্কে ভয়েস অফ এ্যামেরিকাকে তিনি জানান-

গোটা এ্যামেরিকা জুড়েই প্রতিবাদ বিক্ষোভ হয়েছে-বিক্ষোভ হয়েছে নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে- প্রতিবাদ সমাবেশ হয়েছে ওয়াশিংটনে, হোয়াইট হাউসের সামনে।ওকল্যান্ড আর শিকাগোয় প্রতিবাদ বিক্ষোভের তোড়ে মহাসড়কে যানজট পাকিয়ে ওঠে-শ্লোগান শোনা যায় পুলিশের জুলুম- হাত ওঠাও গুলি করোনা – police tyranny- hands up don’t shoot ইত্যাদি.

XS
SM
MD
LG