অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী ২০১১ সালে তাঁর পদ থেকে সরে দাঁড়াতে চান


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী রবার্ট গেইটস বলেছেন আগামী বছর কোন এক সময় তিনি তাঁর পদ থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনা করছেন এবং বলেন যে যখন আফগানিস্তানে এই প্রশাসনের পর্যালোচনা সম্পন্ন হবে তখন তার সরে দাড়ানোটাই হবে যুক্তিসঙ্গত। ফরেন পলিসি ম্যাগাজিনের সঙ্গে এক সাক্ষাত্কারে তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন ২০১২ সাল পর্যন্ত অপেক্ষা করাটা ভুল হবে কারণ তখন নির্বাচনের সময় ওবামা প্রশাসনের পক্ষে হয়তো ভাল প্রার্র্থি পাওয়া মুস্কিল হবে।

ইতিমধ্যে রবার্ট গেইটস আরেকটি পত্রিকার সঙ্গে সাক্ষাত্কারে বলেন, ২০১১ সালের জুলাই মাসে আফগানিস্তান থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের যে তারিখ নির্র্ধারণ করা হয়েছে, তা স্থির থাকবে। এতে করে আফগানিস্তানে শীর্ষ সেনাপতি ডেভিড পেট্রায়েসএর সঙ্গে তাঁর দ্বিমত দেখা যাচ্ছে। দুজনেই ক্রমান্বয়ে সেনা প্রত্যাহারের ব্যাপারে একমত হলেও, শুরু করার তারিখ পরিবর্তনযোগ্য রাখার ব্যাপারে তাঁরা একমত নন। গত বছর প্রেসিডেন্ট ওবামা এই দিন ধার্য করেন। রবার্ট গেইটস লস এন্জেলেস পত্রিকাকে বলেছেন ২০১১ সালের জুলাই মাসে যে আফগানিস্তান থেকে আমেরিকান সেনা প্রত্যাহার শুরু করা হবে সে ব্যাপারে সন্দেহের কোন অবকাশ নেই।

তবে জেনারেল পেট্রায়েস টেলিভিশনে এক সাক্ষাত্কারে বলেন, ‘প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট দুজনেই সম্প্রতি স্পষ্ট বলেছেন ঐ তারিখ থেকে প্রক্রিয়া শুরু হবে কিন্তু কিছু শর্ত থাকবে। আফগানিস্তানে নিরাপত্তা বাহিনী এবং সরকারী প্রতিষ্ঠানগুলোর জন্যে আমাদের কিছু দায়িত্ব থাকবে। অর্থাৎ দায়িত্বশীল ভাবে আমাদের সেখান থেকে সেনা প্রত্যাহার করতে হবে।’

XS
SM
MD
LG