অ্যাকসেসিবিলিটি লিংক

“ইউক্রেইনের সংঘাতে রাশিয়া অনিচ্ছা সত্ত্বেও অংশগ্রহণ করছে”- জেনারেল মার্টিন ডেম্পসি


যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তা বলছেন, তিনি মনে করেন, ইউক্রেইনের সংঘাতে রাশিয়া অনিচ্ছা সত্ত্বেও অংশগ্রহণ করছে।

জেনারেল মার্টিন ডেম্পসি, বলছেন, তিনি বিশ্বাস করেন, রুশ সামরিক বাহিনী এবং তাদের নেতারা অনিচ্ছা সত্ত্বেও ইউক্রেইনের যুদ্ধে যোগ দিয়েছে।

ওদিকে যুক্তরাষ্ট্র, ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের কাছে আসন্ন অস্ত্র সরবরাহের জন্যে রাশিয়াকে দায়ী করেছে। এছাড়াও, যুক্তরাষ্ট্র রাশিয়াকে দায়ী করেছে, ইউক্রেইন সীমান্তে গোলাগুলি অব্যাহত রাখার জন্যে। অবশ্য যুক্তরাষ্ট্র এও বলেছে, ইউক্রেইন রাশিয়াতে গোলাগুলি চালিয়েছে এমন কোন লক্ষণ দেখা যায়নি।

কলোরাডোতে একটি নিরাপত্তা ফোরামে বক্তব্য রাখার সময় মিঃ ডেম্পসি বলেছেন, রাশিয়াতে জাতীয়তাবাদের যে জোয়ার নেমেছে, তা ইউরোপের অন্যত্রও ছড়িয়ে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র স্টিভ ওয়ারেন শুক্রবার বলেছেন, কর্মকর্তারা মনে করেন, ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের এবার যে ধরনের রুশ অস্ত্র সরবরাহ করা হবে, সেগুলো আগে ব্যবহৃত অস্ত্রের তুলনায় ভারী ও অপেক্ষাকৃত বেশি বিপদজনক।

ওদিকে, শুক্রবার, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা ব্রাসেলসে মিলিত হন। তাঁরা সেখানে, শীর্ষ রুশ গোয়েন্দা কর্মকর্তাদের লক্ষ্য করে, ইউক্রেইন সংক্রান্ত নিষেধাজ্ঞা আরো বাড়ানোর ব্যাপারে ভোট দেন। এই কর্মকর্তারা পূর্ব ইউক্রেইনে রুশ পন্থী বিদ্রোহের পেছনে মদত দিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয়, শনিবার এক বিবৃতিতে, নতুন নিষেধাজ্ঞা সম্পর্কে বলেছে, এর ফলে, তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সেভাবে আর মস্কোর সহযোগিতা পাবে না।

XS
SM
MD
LG