অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার বন্ধের ব্যপারে সমঝোতা না হওয়ায় রিপাবলিকান ডেমোক্রেট পরষ্পরকে দায়ী করছেন


বাজেট পাশ করার আগে নতুন স্বাস্থ্য সেবা আইন বাতিল অথবা এতে অর্থায়ন বিলম্বিত করায়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসে রক্ষণশীল রিপাবলিকান সদস্যদের দাবীর মুখে কোনো প্রকার সমাধান ছাড়া যুক্তরাষ্ট্র সরকারের আংশিক বন্ধ অবস্থার তৃতীয় দিন চলছে। প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে দিয়ে বলেছেন এই অবস্থার কারনে সরকার ঋণ খেলাপী হয়ে পড়বে যার বিরূপ প্রভাব সামলানো কঠিন হতে পারে। জ্লাটিকা হোকের প্রতিবেদন পরিবেশন করছেন সেলিম হোসেন।

সরকারের অচলাবস্থা কাটাতে একটি সমঝোতায় পৌছার প্রয়াসে বুধবার দিনশেষে প্রেসিডেন্ট ওবামা কয়েকজন রিপাবলিকান আইন প্রণেতার সঙ্গে হোয়াইট হাউজে বৈঠক করেন। প্রায় এক ঘন্টার আলোচনায় প্রেসিডেন্ট ওবামার স্বাস্থ্য সেবা আইন বিষয় নিয়ে কোনো পক্ষই তাদের অনড় অবস্থান থেকে সরে আসতে পারেন নি।

সমঝোতা না হওয়ার ব্যপারে হাউজে রিপাবলিকান স্পিকার জন বেয়নার দায়ী করেছেন ডেমোক্রেটদেরকে।


বেয়নার বলেছেন, “আপনারা জানেন এই ধরনের অবস্থায় আমেরিকানরা আশা করেন তাদের নেতৃবৃন্দ এক সঙ্গে বসে মতপার্থক্য অবসানের লক্ষ্যে পথ খোঁজার চেষ্টা করবেন।আজ রাতে প্রেসিডেন্ট আরো একবার বলেছেন তিনি সমঝোতা করবেন না”।

ডেমোক্রেট নিয়ন্ত্রিত সেনেট নেতা হ্যারী রীড হাতাশা প্রকাশ করে বলেছেন রিপাবলিকানরা সরকারের অচলাবস্থা নিরসনে সাময়িক ব্যবস্থা নিয়ে কথা বলেন কিন্তু নতুন বাজেট নিয়ে আলোচনা করতে চান না।

হ্যারী রীড বলেছেন, “আমাদের মাথায় ঋনের বোঝা এবং এই অবস্থায়ও বেয়নার আলোচনা করতে চান স্বল্প মেয়াদী অবস্থা নিয়ে। আমরা বলেছি আমরা এ নিয়ে উদ্বিগ্ন। চলুন এই সম্পর্কে আলোচনা করি”।

বৈঠকের আগে সিএনবিসি টেলিভিশনে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা বলেন রিপাবলিকান দলের সঙ্গে সহযোগিতা করতে তিনি সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়েছেন, সফল হননি। তিনি বলেন আরেকটি সাময়িক ব্যয় ব্যবস্থা আইন প্রণেতাদেরকে বাস্তবে একটি নতুন বাজেট নিয়ে সমঝোতার সময় দেবে।


প্রেসিডেন্ট বলেন, “আসুন এমন একটি বাজেট করি যা আমাদের মানুষদেরকে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করার সুযোগ দেয়, যা আমাদেরকে আমাদের আর্থিক সমস্যা, এমনকি স্বাস্থ্য সেবার ন্যায় বিষয় নিয়ে বাস্তব ভিত্তিক, যৌক্তিক উপায়ে কাজ করার সুযোগ দেয়”।

প্রেসিডেন্ট ওবামা বলেন সরকারের অচলাবস্থা দূর হয় যদি হাউজে রিপাবলিকান নেতা বেয়নার বর্তমান অর্থায়ন পর্যায়ে সরকারের কার্যক্রম চালুর ব্যপারে ভোট গ্রহণ করেন।

প্রেসিডেন্ট বলেন, “কংগ্রেস যদি এটা নিশ্চিত করে যে সঠিক সময়ে আমাদের বিল পরিশোধিত হবে যাতে আমেরিকা ব্যয় পরিশোধে খেলাফী না হয় তাহলে আমি সব বিভেদ ভুলে যৌক্তিক নাগরিক সমঝোতার জন্য প্রস্তুত”।

তবে মিষ্টার ওবামা বলেন, ভবিষ্যৎ ফলাফল চিন্তা না করেই কতিপয় রিপাবলিকান সদস্য চান যুক্তরাষ্ট্র ইতিহাসে প্রথমবারের মতো ঋন খেলাপী হোক। কারন তাদের উদ্দেশ্য হচ্ছে কংগ্রেসে পাশ হওয়া এবং আইনসিদ্ধ নতুন স্বাস্থ্য সেবা আইন বাতিল করা।

“এবং আমি কি আশাহত? আমি ভীষণভাবে বিরক্ত। কারন এটি একেবারেই অপ্রয়োজনীয়”।

মিষ্টার ওবামা চান যুক্তরাষ্ট্র সরকারের কর্জ্য সীমা ১৭ অক্টোবরের সময়সীমার আগেই বাড়াতে। তিনি বলেন যদি এই অচলাবস্থা চলতে থাকে, যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য এর ফলাফল হতে পারে ভয়াবহ।
XS
SM
MD
LG