অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ‘গভর্নমেন্ট শাটডাউন’, স্থবির সরকারী কাজকর্ম


সতোরো বছরে এই প্রথম যুক্তরাষ্ট্রের সরকারী কাজকর্মের বেশীর ভাগই অচল হয়ে পড়েছে, যাকে বলা হচ্ছে ‘গভর্নমেন্ট শাটডাউন’। আর তা ঘটেছে নিম্নকক্ষ বা কংগ্রেসের দুই শাখা, নির্ধারিত সময় পহেলা অক্টোবরের মধ্যে সরকারী কর্মকান্ড চালিয়ে যাওয়ার লক্ষ্যে বাৎসরিক ব্যয় বরাদ্দের অভীন্ন প্রস্তাবে ঐক্যমত্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ায়।

হাজার হাজার ফেডারেল কর্মচারী কর্মস্থলে গিয়ে জানতে পারছেন যে তাদেরকে ফারলো বা সাময়িক কর্মচ্যুতি দেয়া হয়েছে এবং তাদেরকে বাড়ীতে ফিরিয়ে দেয়া হচ্ছে। অন্য ফেডারেল কর্মচারী যাদেরকে অতি প্রয়োজনীয় হিসাবে বিবেচনা করা হচ্ছে, তাদেরকে কাজে রাখা হচ্ছে। তবে কখন তাদের বেতন হবে সে নিশ্চয়তা দেয়া হচ্ছে না।

ওবামাকেয়ার খ্যাত সংস্কারকৃত বিতর্কিত স্বাস্থ্যসেবা আইন বলবৎ হওয়ার প্রথম দিনেই এই সরকারী কাজকর্ম অচল হওয়ার ধাক্কা পড়ল। সোমবার রিপাবলিকান নিয়ন্ত্রিত হাউজে তিনবার বাৎসরিক ব্যয় বরাদ্দের প্রস্তাব পাশ করা হয়, যাতে এই নতুন স্বাস্থ্যসেবা পরিকল্পনার অর্থয়ন, দেরীতে করার বিধান ছিল। তবে তা কংগ্রেসে পাশ হবার পর মুহুর্তেই ডেমোক্রেট নিয়ন্ত্রিত সেনেটে বাতিল হয়ে যায়।

মধ্যরাতের সামান্য আগে হোয়াইট হাউজ বাজেট পরিচালক সিলভিয়া বারওয়েল Sylvia Burwell ফেডারেল সংস্থার প্রতি দেয়া এক নির্দেশনায় শাটডাউন কার্যকর করার কথা বলেন।

এতে ভয়েস অব আমেরিকার সম্প্রচার ঠিক থাকবে। যে সব ফেডারেল সংস্থার কর্মচারীরা ফারলোর আওতায় পড়বে তার মধ্যে অন্যতম হচ্ছে ন্যাশনাল পার্ক, ট্রাফিক সেফটি এবং ডিফেন্স ডিপার্টমেন্ট। এসব সংস্থা তাদের সিভিলিয়ান কর্মচারীদেরকে ফারলোর আওতায় পাঠাবে। হোমল্যান্ড সিকিউরিটি, সীমান্ত নিরপত্তা, আইন প্রয়োগকারী সংস্থা’র কাজকর্ম ঠিক থাকবে।

এদিকে যুক্তরাষ্ট্রের সরকারী কাজকর্মের স্থবিরতায় ধীরে চলার নীতিতে এগুচ্ছে এশিয়ার শেয়ার বাজার। মঙ্গলবারের এশিয়ান শেয়ার বাজার বন্ধ হয় মিশ্র অবস্থায়। ইউরোপীয়ান শেযার বাজার সামান্য নিম্নগামী হলেও মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শেয়ার বাচারে চাঙ্গা ভাব লক্ষণীয়।

বিশ্ব মুদ্রার তুলনামুলক মূল্যে ইউএস ডলারের সামান্য মূল্যপতন ঘটেছে। আই এইচ এস নামের একটি বাজার গবেষনা প্রতিষ্ঠানের রিপোর্টে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের সরকারী কাজকর্ম অচল থাকায় এবং ৮ লক্ষ ফেডারেল কর্মচারী কাজ না করায় সরকারের দৈনিক ৩০ কোটি ডলারের ক্ষতি হবে।
XS
SM
MD
LG