অ্যাকসেসিবিলিটি লিংক

রাসায়নিক অস্ত্র ব্যবহারকারী আই এস জঙ্গি যুক্তরাষ্ট্রের হাতে আটক


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন , আমেরিকান স্পেশাল অপারেশন ফোর্সেস ইসলামিক স্টেটের যে একজন তৎপর সদস্যকে গ্রেপ্তার করেছে সে ইরাকে ঐ জঙ্গি গোষ্ঠির রাসায়নিক অস্ত্র পরিকল্পনার মূল হোতা। সেখানে বুধবার ঐ সন্ত্রাসী গোষ্ঠিটি নতুন করে গ্যাস আক্রমণ চালায়।

এই সন্দেহভাজন লোকটির আটকের খবর গত সপ্তায় দেওয়া হয়েছিল কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিরক্ষা কর্মকর্তারা রাসায়িনক অস্ত্রের সঙ্গে তার সম্পৃক্ততার কথা তখন প্রকাশ করেননি। যুক্তরাষ্ট্রের একটি অভিযানমুলক টার্গেটিং ফোর্স ইরাক ও সিরিয়ায় তৎপরতা চালিয়ে ইসলামিক স্টেটের এই চরকে আটক করে। যুক্তরাষ্ট্রের এই বাহিনীর দায়িত্ব হচ্ছে গোপন সংবাদ সংগ্রহ করা এবং উচ্চ পর্যায়ের আই এস নেতাদের আটক করা। পেন্টাগনের একজন মুখপাত্র জেফ ডেভিস সাম্প্রতিক অভিযান সম্পর্কে কোন মন্তব্য করতে চাননি , তবে ঐ অভিযানমুলক টার্গেটিং ফোর্স সম্পর্কে সাধারণ মন্তব্য করেন।

এদিকে ইরাকে কর্মকর্তারা ভয়েস অফ আমেরিকাকে বুধবার জানায় যে মঙ্গলবার রাতে এবং বুধবার রাতে ইসলামিক স্টেটের যোদ্ধারা বাগদাদের উত্তরে একটি শহরে মাস্টার্ড গ্যাস ভর্তি রকেট নিক্ষেপ করে। ইরাকি ও কুর্দি কর্মকর্তারা বলছেন যে ঐ শহরে আক্রমণে বহু অসামরিক লোক আহত হয়েছে । ঐ শহরের জনসংখ্যার বেশির ভাগ ,শিয়া মুসলিম এবং জাতিগোষ্ঠিতে তুর্কী।

XS
SM
MD
LG