অ্যাকসেসিবিলিটি লিংক

অভিষেক বল অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা ভিডিও সংযোগে আফগানিস্তানে মোতায়েন সৈন্যদের সঙ্গে কথা বলেন


প্রেসিডেন্ট ওবামা ও ফার্স্টলেডী মিশেল গতকালকের শপথ অনুষ্ঠানের পর , সন্ধ্যায় দু’টি অভিষেক বল নৃত্যানুষ্ঠানে যোগ দিলে সমবেত অতিথিরা বিপুল হর্ষ ব্যক্ত করে তাঁদেরকে অভিনন্দিত করেন । প্রথম অনুষ্ঠান ‘ দি কমান্ডার ইন চীফস ’ বলে প্রেসিডেন্ট ভিডিও সংযোগের মাধ্যমে আফগানিস্তানে মোতায়েন সৈন্যদের সঙ্গে কথা বলেন ।

এর আগে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের সোপান সারিতে দাঁড়িয়ে তিনি সূপ্রীম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস জুনিয়রের পরিচালনায় শপথ নেন দ্বিতিয় মেয়াদের দায়িত্ব গ্রহনের ।

শপথের পর অভিষেক ভাষনে প্রেসিডেন্ট বলেন – এ্যামেরিকার জনগনের এখন , প্রতিটি মানুষ যাতে মৌলিক নিরাপত্তা – মান মর্যাদা নিয়ে জীবন চলার পথে এগিয়ে যেতে পারে সেই মতো নতুনতর চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে ।

তুহিন তীক্ষ্ণ শীত উপেক্ষা করে লক্ষ লক্ষ মানুষ প্রেসিডেন্টের শপথ গ্রহন প্রত্যক্ষ করেন – অভিষেক ভাষন শোনেন পরম আগ্রহভরে – এ্যামেরিকার মানুষ হতে পারার জন্যে তাঁরাও সমভাবে গর্ব অনুভবের কথা ব’লে প্রেসিডেন্টের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন ।

বলেন – এই যে আমরা তাঁর কাছে শান্তির অন্বেষায় মিলিতভাবে এগিয়ে চলার কথা শুনলাম , আহা কিই না আনন্দ তাতে ।

বিশ্বের বিভিন্ন অংশ থেকে প্রেসিডেন্ট ওবামাকে মোকারকবাদ জানিয়ে বক্তব্যের অবতারনা হতে শোনা যায় । চীন উন্নততরো সম্পর্কের আশাবাদ ব্যক্ত করে , আফ্রিকা থেকে তাঁর প্রতি অর্থনৈতিক সমৃদ্ধি হাসিলে আস্থার মনোভাব প্রকাশ করা হয় – আফগান নেতৃবৃন্দ তাঁর প্রতি সাধুবাদ জানান । ।

XS
SM
MD
LG