অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া ও ইরাকে ইসলামি স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র তার অভিযান জোরালো করবে


যুক্তরাষ্ট্র বলছে যে সিরিয়া ও ইরাকে তারা ইসলামিক স্টেট লক্ষ্যবস্তুর ওপর তাদের আক্রমণ অভিযান আরও জোরালো করছে। তারা আরও বিমান আক্রমণ চালাবে এবং সম্ভবত স্থল অভিযান ও শুরু করবে।

মধ্যপ্রাচ্য বিষয়ক আমেরিকান সামরিক কৌশল সম্পর্কে কংগ্রেসের এক শুনানীতে মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার বলেন যে গেল সপ্তার মতো আরও অভিযান পরিচালিত হতে পারে। গত সপ্তায় যুক্তরাষ্ট্রের সৈন্যরা ইরাকে ৭০ জন পণবন্দী কে মুক্ত করাতে কুর্দি বাহিনীকে সহেযাগিতা করেছে যদিও সেই ঘটনায় যুক্তরাষ্ট্রের একজন কমান্ডো নিহত হয় ।

কার্টার বলেন আমরা আমাদের সহযোগীদের সুযোগ মতো আই এস এর বিরুদ্ধে আক্রমণে সহায়তা প্রদানে কিংবা বিমান হামলায় অথবা স্থলে সরাসরি আক্রমণে এ পিছিয়ে আসবো না ।

তিনি এ কথা বলেননি যে কোন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র স্থল সংঘাতে জড়াবে তবে বলেন একবার আমরা তাদের জায়গা সনাক্ত করতে পারলে কোন স্থানই আমাদের নাগালের বাইরে থাকবে না।

দু বছর আগে এ ইরাক ও সিরিয়ায় আই এস এর বিরুদ্ধে বিমান অভিযান শুরু করার পর এখন ও পর্যন্ত প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য সেখানে আমেরিকান স্থল বাহিনী মোতায়েনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। কার্টার এবং জয়েন্ট চীফস অফ স্টাফের মেরিন কোর জেনারেল জসেফ ডানফোর্ড বিধায়কদের কাছে স্বীকার করেন যে যুক্তরাষ্ট্র আই এস বাহিনীর সঙ্গে লড়াইয়ে সমস্যার মুখোমুখি হচ্ছে। সেনেটে আর্মড ফোর্সেস কমিটিকে কার্টার বলেন এ পর্যন্ত আমাদের অগ্রগিতেত কেউ সন্তুষ্ট নয়।

XS
SM
MD
LG