অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ইরাকী সৈন্যদের প্রশিক্ষণ বাড়ানোর উদ্যোগ নিচ্ছে


Iraq's Shi'ite paramilitaries and members of Iraqi security forces hold an Islamist State flag which they pulled down in Nibai, in Anbar province, May 26, 2015.

Iraq's Shi'ite paramilitaries and members of Iraqi security forces hold an Islamist State flag which they pulled down in Nibai, in Anbar province, May 26, 2015.

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী এ্যাশ কার্টার বৃহষ্পতিবার বলেছেন যে, প্রতিরক্ষা কর্মকর্তারা ইরাকে ইসলামী স্টেট যোদ্ধাদের সঙ্গে যুদ্ধে লিপ্ত সরকার সমর্থক বাহিনীকে কি উপায়ে আরও দক্ষতার সঙ্গে প্রশিক্ষণ দেওয়া এবং সুসজ্জিত করে তোলা যায় তা নির্ধারণ করছেন।

মিঃ কার্টার এশিয়া সফরে তার সঙ্গে যে সাংবাদিকরা রয়েছেন তাদের বলেন, ইরাকের সাম্প্রতিক ঘটনাবলী, যেখানে উগ্রপন্থীরা বাগদাদের পশ্চিমে বিস্তৃত আনবার প্রদেশের রাজধানী দখল করে নিয়েছে তার ফলে তার কথায়, ‘স্থলভাগে দক্ষ সহযোগীর’ প্রয়োজন। যুক্তরাষ্ট্র গেল আগস্ট মাস থেকে ইরাকে বিমান আক্রমণ পরিচালনা করছে, তবে নিজস্ব কোন স্থলবাহিনী পাঠানোর বিষয়টি নাকচ করে দিয়েছে।

কার্টার রামাদি শহরের পতনের পর ইরাকের সরকারী বাহিনীর মনোভাবের বিষয়ে প্রশ্ন তোলেন। রামাদির পতনের পরপরই হোয়াইট হাউস ইসলামিক স্টেটের বিরুদ্ধে ইরাকী অভিযানের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা পুনরব্যক্ত করে।

প্রতিরক্ষা মন্ত্রী বলেন, যদি প্রশিক্ষণ ত্বরান্বিত করা যায় এবং যুদ্ধক্ষেত্রে দ্রুত অস্ত্রসরঞ্জাম পাঠানোর ব্যবস্থা করা যায় তা হলে, ইরাকী বাহিনী তার কথায়, ‘যোগ্যতার সঙ্গে অভিযান পরিচালনায় আস্থা লাভ করবে’। তিনি বলেন, সুন্নী যোদ্ধারা যাতে লড়াইএ যোগ দেয়, সেই লক্ষ্যে প্রচেষ্টা চালাতে হবে। তিনি আরও বলেন, ‘একটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ আর তা হলো, সুন্নী উপজাতিয়দের এই যুদ্ধে অন্তর্ভুক্ত করতে হবে’।

XS
SM
MD
LG