অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র বলেছে ইরাকের প্রাদেশিক রাজধানী রামাদিতে পরিস্থিতি “অনিশ্চিত এবং তীব্র প্রতিযোগিতামূলক”


Ramadi, Iraq

Ramadi, Iraq

যুক্তরাষ্ট্র বলেছে ইরাকের প্রাদেশিক রাজধানী রামাদিতে পরিস্থিতি, তাঁর কথায় “অনিশ্চিত এবং তীব্র প্রতিযোগিতামূলক”। ওদিকে ইসলামিক স্টেট দাবি করছে তারা দেশের সর্ববৃহত প্রদেশ আনবারের ওই শহরটি এখন নিয়ন্ত্রণ করছে।

VOA’র সংবাদদাতা Victor Beattie তার রিপোর্টে জানিয়েছেন রামাদির ভবিষ্যৎ নিয়ে এই অনিশ্চয়তা বিরাজ করছে এমন সময়, যখন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা, সিরিয়ার পূর্বাঞ্চলে এক অভিযান চালিয়ে আইএস এর এক শীর্ষ নেতাকে হত্যা করার জন্য, আমেরিকান বিশেষ বাহিনীর প্রশংসা করেন।

রিপোর্টটি পড়ছেন শাগুফতা নাসরিন কুইন।

স্বঘোষিত ইসলামিক স্টেট যে দাবি করছে যে তারা রামাদি দখল করেছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ তা চ্যালেঞ্জ করছে। পেন্টাগনের মুখপাত্র Col. Steve Warren বলেছেন পরিস্থিতি, তাঁর কথায় “অনিশ্চিত এবং তীব্র প্রতিযোগিতামূলক”। তিনি বলেন যুক্তরাষ্ট্রের নেতৃত্তে কোয়ালিশন ইরাকী বিমানবাহিনীকে সমর্থন দিচ্ছে।

রবিবার, Combined Joint Task Force এর Operation Inherent Resolve আইএস’র কয়েকটি ইউনিটকে লক্ষ্য করে সাত বার বিমান আক্রমণ চালায়। তারা চারটি পুনর সরবরাহের কেন্দ্র সহ তিনটি লড়াই এর অবস্থান, দুটি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত ভবন, দুটি ভারী মেশিন গান, এবং দুটি মোটর যান ধ্বংশ করে। বেজি, ফালুজা, মোসুল, সিনজার এবং তাল আফারের কাছে আইএস এর লক্ষ্যস্থলগুলোতেও বিমান হামলা চালানো হয়।

শুক্রবার আইএস লড়াই করে রামাদির কেন্দ্রস্থল পর্যন্ত এগিয়ে যায়। জঙ্গীরা রবিবার চুড়ান্ত ভাবে আক্রমণ অভিযান চালায়। তারা বোমা বিস্ফোরণ ঘটায় এবং তাতে ইরাকী নিরাপত্তা বাহিনীর অন্তত ১০জন সদস্য নিহত হয। প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি তাদের অবস্থান পরিত্যাগ না করার জন্য ইরাকী বাহিনীর প্রতি আহ্বান জানান। আনবার প্রদেশে লড়াই করার জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন তিনি শিয়া মিলিশিয়া বাহিনীকে।

RAND Corporation এর শীর্ষ রাষ্ট্র বিজ্ঞানী এবং যুক্তরাষ্ট্রের সেনা বাহিনীর অফিসার Rick Brennan বলেন রামাদির অভ্যন্তরে ছোট ছোট কিছু এলাকা ইরাকী নিরাপত্তা বাহিনী এখনও নিয়ন্ত্রণ করে।

তিনি বলেন "তীব্র প্রতিযোগিতা চলছে। এটা উল্লেখযোগ্য যে আইএস Anbar Operations Center দখল করে এবং আইএসের পতাকা উত্তলন করে। কিন্তু, তারা সেখানে পৌছনোর সঙ্গে সঙ্গেই, যুক্তরাষ্ট্রের বিমান আক্রমণের ভয়ে তাদের অন্যান্য স্থানে চলে যেতে হয়। আইসিসের জন্য একধরনের বিজয় হলেও লড়াই এখনও চলছে।”

সিরিয়ায় সেনারা, আইএস যোদ্ধাদের প্রাচীন পালমিরা শহর থেকে হঠিয়েছে। শহরটি জাতিসংঘের নির্ধারিত বিশ্ব ঐতিহ্য স্থান। ওই লড়াইয়ে শত শত মানুষ নিহত হয।

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা সিরিয়ার পূর্বাঞ্চলে এক অভিযান চালিয়ে আইএস এর এক শীর্ষ নেতা আবু সায়াফ কে হত্যা করার জন্য, আমেরিকান বিশেষ বাহিনীর প্রশংসা করেন। সে সময় তারা আবু সায়াফ এর স্ত্রী উম সায়াফ কে গ্রেপ্তার করে। উম সায়াফ আইএসের সদস্য বলে সন্দেহ করা হয়।

Congressman Devin Nunes হচ্ছেন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা সংক্রান্ত কমিটির চেয়ারম্যান। তিনি CBS’ টেলিভিশনের Face the Nation অনুষ্ঠানে বলেন "ওবামা প্রশাসনের জন্য এবং সামরিক বাহিনীর জন্য এ ধরনের একটা পরিকল্পনা দাড় করানো খুবই সাহসী পদক্ষেপ। এটা সফল হয়েছে। আমরা খুশি যে তারা ফেরত এসেছে এবং নিরাপদে ফেরত এসেছে। আগামী সপ্তাহগুলোতে আমরা জানতে পারবো তারা কি সংগ্রহ করতে পেরেছে।"

Nunes আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কৌশলের বিবরণ দেন এভাবে: তাদের প্রভাব বিস্তার সীমাবদ্ধ রাখা, তাদেরকে তা ধ্বংশ করবে না কারণ জঙ্গী গ্রুপের অবস্থান ইরাক এবং সিরিয়া ছাড়িয়ে উত্তর আফ্রিকায় গেছে।

XS
SM
MD
LG