অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী যুরিখে বৈঠকে বসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফের সঙ্গে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী য়ূরোপ,মধ্যপ্রাচ্য ও এশিয়া সফরের অংশ হিসেবে আজ বুধবার সূইটযারল্যান্ডের যুরিখে বৈঠকে মিলিত হচ্ছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফের সঙ্গে- আলোচনা হবে সিরিয়ায় রাজনৈতিক স্থিতাবস্থা পুন:প্রতিষ্ঠাকল্পে বহুজাতিক উদ্যোগ প্রয়াস এবং উত্তর কোরিয়ার সাম্প্রতিক পারমানবিক পরিক্ষাসহ বিবিধ বিষয়ে।

সিরিয়ায় রাজনৈতিক ক্রান্তিকালে ২৫ জানুয়ারির শান্তি আলোচনা অনুষ্ঠানের উদ্যোগ নিয়ে সমস্যার উদ্ভব হতে দেখা যাচ্ছে যে সময়টিতে, সে পরিস্থিতিতেই দ্বিপাক্ষিক এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

সিরিয়ার প্রতি সমর্থনদানকারি আন্তর্জাতিক গোষ্ঠীর ভেতরে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া শামিল রয়েছে এবং ঐ গোষ্ঠী সিরিয়া সরকার এবং বিরোধী পক্ষকে নিস্পত্তি আলোচনায় বসানোর জাতিসংঘ প্রয়াসে মদত জোগাচ্ছে।তবে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের প্রতি সমর্থন দান প্রশ্নে এ দু’ দেশের অবস্থানে ফারাক রয়েছে- রয়েছে পরস্পর বিরোধীতা।

জাতিসংঘের জনৈক মূখপাত্র সোমবার জানান- বিরোধী পক্ষিয় প্রতিনিধিদের কারা কারা আলোচনায় শরিক হবেন সে প্রশ্নে মতৈক্য না হওয়া পর্যন্ত জাতিসংঘ, বৈঠকের আমন্ত্রণপত্র পাঠাতে পারছেনা।

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানাচ্ছে-কেরী ও লাভারফের মধ্যেকার বৈঠকের পর ঐ সিরিয়া আলোচনার দিন তারিখ নির্ধারনের বিষয়টি আরো পরিস্কার হতে পারে।

XS
SM
MD
LG