অ্যাকসেসিবিলিটি লিংক

রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের রয়েছে কয়েকটি বিকল্প ব্যবস্থা: হোয়াইট হাউজ


হোয়াইট হাউজের এক কর্মকর্তা বলেছেন সিরিয়ার সন্দেহভাজন রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে অভিযানের সিদ্ধান্ত নেয়া হলে যুক্তরাষ্ট্রের রয়েছে বেশ কয়েকটি বিকল্প ব্যবস্থা।

সিরিয়ান সরকারের বিরুদ্ধে দেশের সাধারন মানুষের ওপর রাসায়নিক অস্ত্রব্য বহারের অভিযোগ নিয়ে আলোচনা করতে শনিবার প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করার পর হোয়াইট হাউজ মুখপাত্র এ মন্তব্য করেন।

এর আগে পর্যন্ত প্রেসিডেন্ট ওবামা সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সেনা উপস্থিতির ব্যপারে রাজী ছিলেন না।

সাধারন মানুষের ওপর সিরিয়ান কর্তৃপক্ষের রাসায়নিক অস্ত্র ব্যবহারের পর প্রেসিডেন্ট বারাক ওবামা হয়ত সেনা অভিযানের সিদ্ধান্ত নিতে পারেন এবং সেই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী নৌবাহিনীকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছেন।

মালয়েশিয়ায় সফররত প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল সাংবাদিকদের বলেছেন দামেস্কাস সরকারের ওপর আক্রমণ চালানোর সিদ্ধান্ত নিলে কি কি করা যায় সে সম্পর্কে বেশ কয়েকটি বিকল্প ঠিক করার জন্য প্রতিরক্ষা বিভাগকে নির্দেশ দিয়েছেন মিষ্টার ওবামা।

চাক হেগেলের এই মন্তব্যের আগেই প্ররিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ক্রুজ মিসাইল দ্বরা সজ্জিত একটি যুদ্ধ জাহাজ নিয়ে ভূমধ্যসাগরে অবস্থান করবে। তবে নৌবাহিনীসূত্র জানিয়েছেনতারা আসাদ সরকারের বিরুদ্ধে অভিযানের প্রস্তুতিনেয়ার ব্যপারে কোনো নির্দেশ পাননি।

এদিকে সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে কি না তা পরীক্ষা করতে জাতিসংঘ প্রতিনিধি এ্যাংগেলা কেন শনিবার দাসেস্কে পৌঁছান।
XS
SM
MD
LG