অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেইনকে সামরিক সাহায্য প্রদানের বিষয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত


যুক্তরাষ্ট্র রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াইএ ইউক্রেইনকে মারত্মক ধরণের সামরিক সাহায্য প্রদানের বিষয়ে এখনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। সংবাদপত্রে একটি রিপোর্ট প্রকাশিত হবার পর পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রী সোমবার বলেন, ঐ ধরণের সাহায্যের বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

মুখপাত্রী, জেন সাকী পররাষ্ট্র দপ্তরের প্রাত্যহিক বিবৃতিতে সাংবাদিকদের জানান, যেসব বিকল্প ব্যবস্থা রয়েছে তার কোন একটিও গ্রহণ করা বা বন্ধ করে দেওয়া হয়নি। এখনও আলাপ-আলোচনা চলছে চুড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি।

রবিবার, নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামা ইউক্রেইনের নিরাপত্তা বাহিনীর জন্য মারাত্মক ধরণের সাহায্য সরঞ্জাম সরবরাহের বিষয়ে এখনও সিদ্ধান্ত নেননি। তার প্রশাসন সামরিক সাহায্যের বিষয়টি নতুন ভাবে খতিয়ে দেখছে।

পূর্ব ইউক্রেইনে একজন রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা তাদের বাহিনীকে শক্তিশালী করে তোলার ঘোষণা দিয়েছেন। যাতে এই বাহিনীর লোকবল প্রায় ১ লক্ষে পৌঁছবে।

স্বঘোষিত গণপ্রজাতান্ত্রিক ডনেটস্কের নেতা আলেকজান্দার জাখারশেনকোর উদ্ধৃতি দিয়ে বিচ্ছিন্নতাবাদীদের বার্তা সংস্থা ড্যান সোমবার বলেছে, শত্রুরা দক্ষিণ ডনেটস্ক অঞ্চলে হামলা চালানোর উদ্দেশ্যে তাদের শক্তিবৃদ্ধি করছে। এখানে শত্রু বলতে ইউক্রেইনের সরকারের কথা বলা হয়েছে। তাই সমতা আনার জন্যে বিচ্ছিন্নতাবাদী বাহিনীকেও তাদের শক্তি বাড়াতে হবে।

ওদিকে জার্মানীর চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল সোমবার বলেছেন, জার্মানী ইউক্রেইনকে অস্ত্র দেবে না। তিনি আরো বলেছেন, সামরিক রাস্তায় ইউক্রেইনের সংঘাতের সমাধান সম্ভব নয়।

XS
SM
MD
LG