অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যারিজোনার কংগ্রেস উইমেনের ওপর আক্রমণ এবং এর প্রতিক্রিয়া

  • আনিস আহমেদ

শনিবারের গুলি চালনার স্থানে জরুরী কর্মিরা কাজ করছেন।

শনিবারের গুলি চালনার স্থানে জরুরী কর্মিরা কাজ করছেন।

যেমনটি আপনারা হয়ত বিশ্ব সংবাদেই শুনেছেন যে যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিমাঞ্চলের রাজ্য অ্যারিজোনায় শনিবারের গুলি চালনার বিষয়ে তদন্তকারী কর্তৃপক্ষ মনে করছে যে এই আক্রমণের লক্ষ্য ছিলেন যুক্তরাষ্ট্রের Congresswoman Gabrielle Giffords. এ দিকে এই Congresswoman এবং আরও প্রায় ১৭ জনের উপর অ্যারিজোনার একটি বিপনী কেন্দ্রের বাইরে গুলি চালানোর ঘটনার তীব্র নিন্দে করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা ।

চল্লিশ বছর বয়সী Congresswoman Gabrielle Giffords একটি গ্রোসারি স্টোরের বাইরে তাঁর নির্বাচনী এলাকার লোকজনের সঙ্গে কথা বলার সময়ে ১৯ জন লোক এই এলোপাতাড়ি গুলির শিকার হয়। গিফার্ডস মাথায় গুলিবদ্ধ হন এবং তিনি হাসপাতালের নিবিড় পরিচর্যায় রয়েছেন। চিকিৎসকরা মনে করছেন যে তিনি প্রাণে বেঁচে যাবেন।

এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত স্থানীয় শেরিফ , শনিবার রাতে সংবাদদাতদের জানান যে সন্দেহভাজন বন্দুকধারীটি বাহ্যত প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাটিক দলীয় সদস্যা Gabrielle Giffords কে হত্যা করতে চেয়েছিল। এই এলোপাতাড়ি গুলির আঘাতে ছয় জন প্রাণ হারিয়েছেন , যাদের মধ্যে একজন ফেডারেল বিচারক এবং ৯ বছরের একটি মেয়ে ও আছে।

তদন্তের সঙ্গে যুক্ত লোকেরা সন্দেহভাজন ব্যক্তিটিকে সনাক্ত করেছে। পুলিশের হেফাজতে আটক ২২ বছর বয়সী এই তরুণের নাম হচ্ছে জ্যারেড লফনার । আইন প্রয়োগকারী বলছেন যে এই বন্দুকধারী হয়ত একাই কাজ করেনি । তিনি বলেন যে পুলিশ মনে করছে যে গ্রোসারী দোকানে ঐ লোকটির সঙ্গে অপর একজন ও ছিল এবং ঐ লোকটিও কোন প্রকারে এই ঘটনার সঙ্গে যুক্ত থাকতে পারে।

প্রেসিডেন্ট বারাক ওবামা এই ঘটনায় সকল আমেরিকানকে একতাবদ্ধ হবার আহ্বান জানিয়ে বলেন এই দুঃখের মুহুর্তে আমেরিকানরা একত্রিত হয়ে এক অপরকে সাহায্য করে। সুতরাং এই সময়ে আমি সকল আমেরিকানকে , গ্যাবি সহ , এই ঘটনার যারা শিকার হয়েছেন , তাদেরকে প্রার্থনায় স্মরণ করতে আমার ও মিশেলের সঙ্গে যোগ দিতে আহ্বান জানাচ্ছি।

এ ঘটনার পর প্রেসিডেন্টকে স্বদেশভুমি নিরাপত্তা দপ্তর এবং বিভিন্ন শীর্ষ কর্মকর্তারা অবহিত করেন তিনি কেন্দ্রীয় তদন্ত বিউরো বা এফ বি আই এর প্রধানকে ঘটনাস্থলে গিয়ে তদন্তে নের্তৃত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন ।

প্রেসিডেন্ট ওবামা বলেন যে এ ব্যাপারে একটি সামগ্রিক তদন্ত চলছে। তিনি বলেন যে তার নির্দেশেই ডিরেক্টার বব মিউলার , এই তদ্ন্ত প্রচেষ্টায় সমন্বয় সাধনের লক্ষেঅ্যারিজোনার উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন। প্রেসিডেন্ট আরও বলেন যে তিনি প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাটিক এবং রিপাবলিকান দলের নেতাদের সঙ্গে কথা বলেছেন।

ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার মেডিকেল সেন্টারের একজন কর্মকর্তা পিটার রী জানান যে অস্ত্রপচারের পর Congresswoman Gabrielle Giffords সঙ্কটজনক অবস্থায় রয়েছেন। তবে তিনি আশাবাদিী যে Congresswoman Giffords প্রাণে রক্ষা পাবেন। তিনি বলেন যে তিনি যে সেরে উঠবেন সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না তবে আমি যতখানি আশাবাদী হতে পারি , ততটাই আশাবাদী।

এদিকে টুসানের মেয়র বব ওয়াক আপ এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন যে এটি অ্যারিজোনা অঙ্গরাজ্যের জন্যে এবং গোটা দেশের জন্যে দুঃখজনক ঘটনা। এখন হচ্ছে এই ঘটনার শিকার যারা তাদের জন্যে প্রার্থনা করার সময়।

অ্যারিজোনার এই Congresswoman Gabrielle Giffords এর সঙ্গে পার্শ্ববর্তী অংগরাজ্য টেক্সাসের সম্পর্কও ও সুনিবিড়। তাঁর স্বামী হিউস্টানের মহাকাশ কেন্দ্রের একজন বিজ্ঞানি। কিছুক্ষণ আগেই হিউস্টান থেকে একজন সার্টিফাইড পাবলিক আকাউন্টেন্ট দেওয়ান আহমেদ কংগ্রেস উইমেন এবং অন্যান্যদের ওপর এই আক্রমণে গভীর দুঃখ প্রকাশ করে আমাদের সঙ্গে কথা বলেন ।

এখানে উল্লেখ করা যেতে পারে যে Giffords হচ্ছেন প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাট দলীয় এমন অন্তত ১০ জন ডেমক্র্যাট সদস্যদের মধ্যে একজন যিনি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য পরিচর্যা সংস্কার প্রস্তাবে সমর্থন দেওয়ার জন্যে হয়রানির শিকার হয়েছেন। টুসনে তার দপ্তরের সদর দরজা ভাঙা হয়েছে।

নভেম্বর মাসে গিফর্ড তৃতীয় মেয়াদের জন্যে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন। তিনি ২০০৬ সালে সর্বপ্রথম কংগ্রেস সদস্য হন।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG