অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে জনমত সমীক্ষায় দুই প্রেসিডেন্ট প্রার্থী প্রায় সমান অবস্থানে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তাঁর নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ম্যসাচুসেটস রাজ্যের প্রাক্তন গভর্ণর মিট রম্নী জাতীয় সমীক্ষায় একেবারে সমান অবস্থানে রয়েছেন। আসছে মঙ্গলবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার অভিযান এখন শেষ পর্যায়ে।

মিষ্টার ওবামা যে সব রাজ্যে প্রচন্ড প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে তার কয়েকটিতে কিছুটা এগিয়ে থাকায়,বিজয়ী হবার জন্য প্রয়োজনীয় ২৭০টি এলেক্টরাল ভোট পাবার সম্ভাবনা তাঁর জন্যে মোটামুটি ভালো বলে কেউ কেউ মনে করছেন।

প্রেসিডেন্ট ওবামা এবং গভর্নর রম্নী উভয়েই শুক্রবার ওহাইও রাজ্যে প্রচার অভিযানে যান। এদিকে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার এক দশমাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়ে সাত দশমিক নয় এ গিয়ে পৌঁছয়। তবে এক লক্ষ একাত্তুর হাজার নতুন চাকুরী সৃষ্টির খবর কিছুটা আশার আলো দেখাতে পারছে।

দু’জন প্রেসিডেন্ট পদপ্রার্থী অবশ্য চাকুরী এবং বেকারত্বের সংখ্যার ব্যখ্যা ভিন্ন ভাবে দিয়ে থাকেন। প্রেসিডেন্ট অবামা বলেন, আমেরিকার কোম্পানী গুলি গত আট মাসের মধ্যে অক্টোবরে সব চেয়ে বেশী সংখ্যক লোককে কর্মদান করেছে। ওদিকে মিষ্টার রম্নী বেকারত্বের ব্যপারে বলেন, “এটি সবার কাছে এই দু;খজনক বিষয়টা পুনরায় স্মরণ করিয়ে দিচ্ছে যে অর্থনীতি এখন স্থবির অবস্থায় পড়ে আছে”।

XS
SM
MD
LG