অ্যাকসেসিবিলিটি লিংক

আসছে মঙ্গলবার অনুষ্ঠিত হতে চলেছে অনেক কটি রাজ্যে এক যোগে ভোটদান পর্ব Super Tuesday


যুক্তরাষ্ট্রের দক্ষিন পূ্র্বাঞ্চলবর্তী সাউথ ক্যারোলাইনা রাজ্যে আজ শনিবার ভোট হচ্ছে ডেমোক্র্যাটিক দলের পক্ষে দু’ হাজার ষোলো সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী মনোনয়নের লক্ষ্যে। ডেমোক্র্যাটিক দলের পক্ষে মনোনয়ন প্রত্যাশি দু’জন- সাবেক পররাষ্ট্রমন্ত্রী-এক সময়কার ফার্স্ট লেডী- এক কালের সংসদ বিধায়ক হিলারী ক্লিনটন এবং অপরজন ভারমন্ট রজ্যের সংসদ বিধায়ক সেনেটর বার্নী স্যান্ডার্স।শুক্রবার রাতে এ দু’ই মনোনয়ন প্রত্যাশীই ভোটারদের উদ্দেশে নিজ নিজ বক্তব্যের অবতারণা ক’রে তাঁদের কাছ থেকে সমর্থন প্রত্যাশায় আবেদন জানান।এ প্রসঙ্গে বার্নী স্যান্ডার্স রেপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যেকার আশাপ্রদ প্রার্থী ডনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে কিছু বক্তব্য উত্থাপন করেন- বলেন,সংখ্যালঘু সম্প্রদায়কে বলির পাঁঠা বানিয়ে ভোট সংগ্রহ খুব সহজ হতে পারে- এবং এটাই এখন আমরা রেপাবলিকানদের তরফে দেখতে পাচ্ছি।ডনাল্ড ট্রাম্পকে আমরা বলতে শুনছি যে,ম্যাক্সিকোর লোকজন এদেশে যাঁরা এসেছেন তাঁদেরকে ধর্ষনকারি বলে ভাবতে হবে আমাদের- মনে করতে হবে তাঁরা তস্কর-মাদক ব্যবসায়ি তাঁরা। সবাই আপনারা জানেন, এসব ছেঁদো কথা এবং এহেন যুক্তিবহির্ভূত-গোঁড়ামির কাছে মাথা নত করবো না আমরা।

এরই মাত্র ক’ ঘন্টা আগে রেপাবলিকান দলের সর্বাগ্র অবস্থানের প্রার্থী ডনাল্ড ট্রাম্পকে পছন্দের প্রার্থী রূপে আনুষ্ঠানিক সমর্থনের কথা ব্যক্ত করেন নিউ জার্সী রাজ্যের গভর্ণর ক্রীস ক্রীস্টী- নিজেও যিনি কিনা রেপাবলিকান দলেরই মনোনয়ন প্রত্যাশী ছিলেন কিছুদিন আগে পর্যন্তও এবং তার পর নিজেই আবার প্রতিদ্বন্দীতা থেকে নিজেকে প্রত্যাহার করে নেন।

ট্রাম্পের জন্যে এ মনোনয়ন- এ সমর্থন ছিলো খুবই সময়োপযোগি- আগের দিন বৃহস্পতিবার ফ্লরিডা সেনেটর মার্কো রুবিও যেভাবে তাঁকে বিতর্কের সময় বারবার নাজেহাল করার চেষ্টা করেন তা থেকে সংবাদ মাধ্যমের নজর অন্যদিকে ফেরানোর একটা অবকাশ সৃষ্টি হয় ট্রাম্পের পক্ষে। মার্কো রুবিও এবং ট্যাক্সাস সেনেটর টেড ক্রুয দু’জনই বৃহস্পতিবারের বিতর্কে ট্রাম্পের উদ্দেশে ব্যাক্যবান নিক্ষেপ করেন এক এক করে অনেক ক’বার।

এই আসছে মঙ্গলবার অনুষ্ঠিত হতে চলেছে অনেক কটি রাজ্যে এক যোগে ভোটদান পর্ব Super Tuesday – মনোনয়ন পেতে যে সংখ্যক ডেলিগেইটের সমর্থন দরকার তার প্রায় অর্ধেকেরই ভোট হবে Super Tuesday অন্তর্গত রাজ্যগুলোতে ঐ Super Tuesday-র ভোট পর্বে।

XS
SM
MD
LG