অ্যাকসেসিবিলিটি লিংক

হিলারী ক্লিনটন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দীতা করবার স্বীকৃতি চেয়েছেন ডেমোক্র্যাটিক পার্টীর তরফে


হিলারী ক্লিনটন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দীতা করবার স্বীকৃতি চেয়ে ডেমোক্র্যাটিক পার্টীর তরফের মনোনয়ন দাবি করেছেন গতকাল মঙ্গলবার। এ মনোনয়ন তাঁকে যুক্তরাষ্ট্রে প্রধান দু’ই রাজনৈতিক দলের তরফের প্রথম ও একমাত্র নারী প্রার্থীরুপে চিহ্নিত করবে।গতকাল মঙ্গলবারের প্রাথমিক পর্বের মনোনয়ন ভোটে হিলারী ক্লিনটনের প্রতিদ্বন্দী প্রার্থী বার্নী স্যান্ডার্স জিতেছেন নর্থ ড্যাকোটা ও মনট্যানার নির্বাচনে- আর হিলারী জিতলেন সাউথ ড্যাকোটা-নিউ মেক্সিকো এবং নিউ জার্সীর প্রাইমারী ভোটে।

প্রেসিডেন্ট ওবামা দু’ই প্রার্থীকেই টেলিফোন করে কথা বলেন। মনোনয়ন নিশ্চিত করার জন্যে প্রয়োজনিয় সংখ্যক ডেলিগেইট প্রাপ্তিতে সাফল্য হাসিলে হিলারী ক্লিনটনকে তিনি অভিনন্দন জানান।অভিন্দন জানান তিনি বার্নী স্যান্ডার্সকেও- তিনি যে লক্ষ লক্ষ এ্যামেরিকাবাসিকে উদ্দীপিত করেছেন এবং অর্থনৈতিক অসমতার মতো ইস্যুগুলোর পানে তাঁদের দৃষ্টি ফেরানোয় তিনি যে অবদান রেখেছেন তার জন্যে। এই মুহুর্তে মন্ট্যানায়, ভোটে এগিয়ে রয়েছেন স্যান্ডার্স- ক্যালিফোর্নিয়ায় তিনি সমর্থকদের উদ্দেশ করে বলেন- ক্লিনটনকে তিনি অভিনন্দন জানিয়েছেন-ট্রাম্পকে পরাভূত করতে হিলারীর সঙ্গে এককাট্রা হয়ে কাজ করারও প্রত্যয় ব্যক্ত করেছেন ঠিকই – তবে,ক্লিনটনের অনুমিত মনোনয়ন প্রাপ্তির কথাটা স্বীকার করেননি তিনি এবং ভোটের লড়াই চলতে থাকবে বলে বক্তব্য দিয়েছেন।

ক্লিনটন ওদিকে হর্ষধ্বনীতে উচ্চকিত-উৎফুল্ল বিপুল ভক্ত অনুরাগীর সমাবেশে ঘোষনা করেন এই প্রথম, দেশের ইতিহাসে প্রথম এক নারী অন্যতম প্রধান একটি দলের মনোনীত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দীতা করতে চলেছেন – একথা বলে।

উল্লেখ্য, ডেমোক্র্যাটিক পার্টীর কনভেনশন হবে জুলাই মাসে ফিলাডেলফিয়ায়- এবং তার আগে দলের মনোনিত প্রার্থীরুপে পরিগণিত তিনি হচ্ছেন না।

অপর পক্ষে রেপাবলিকান দলের তরফেও অনুমিত মনোনীত প্রার্থী ডনাল্ট ট্রাম্প তাঁর সমর্থকদের উদ্দেশ করে বলেন- সবাই মিলে আমরা সেটাই সম্ভব করেছি, এটা যে সম্ভব কেউই ভাবেননি তা। বলেন এই তো সবে শুরু-ভালো হবে –পরিণতি সুন্দর হবে।

নিউ জার্সী ও ক্যালিফোর্নিয়াসহ মন্ট্যানা,নিউ মেক্সিকো,নর্থ ড্যাকোটা ও সাউথ ড্যাকোটাতেও প্রাইমারী ভোট হয়ে গেলো। কনভেনশনের আগে এগুলোই ছিলো প্রধান প্রধান প্রাইমারী ভোটের অবস্থান।

XS
SM
MD
LG