অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্পের আসন্ন বৃটেন সফর নিয়ে বেশ কৌতূহল তৈরি হয়েছে। আগামী ২৪শে জুন স্কটল্যান্ডে ‘ট্রাম্প টার্নবেরি গলফ রিসোর্ট’ উদ্বোধন করতে আসার কথা রয়েছে তার।

নির্বাচনী প্রচারণার শুরুর দিকে মুসলিম বিরোধী মন্তব্য করে সমালোচিত হন ট্রাম্প। মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার প্রস্তাব দেন তিনি। তার এ বক্তব্যের বিস্তর সমালোচনা হয় বৃটেনেও। তাকে নিয়ে বিতর্ক হয় বৃটিশ পার্লামেন্টে।

বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও তার বক্তব্যের নিন্দা জানান। ট্রাম্পের বক্তব্যকে ‘বিভক্তি সৃষ্টিকারী, নির্বোধ উক্তি এবং ভুল’ বলে আখ্যা দিয়েছিলেন তিনি। এর জবাবে ট্রাম্প বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে হয়তো ক্যামেরনের সঙ্গে তার সুসম্পর্ক নাও থাকতে পারে।

সম্প্রতি স্কটল্যান্ডের কনজারভেটিভ দলের নেতা রুথ ডেভিডসন মন্তব্য করেন, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে, সেটা ভালো কিছু হবে না।

ট্রাম্পের বৃটেনে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের পিটিশনটি দাখিল করেছিলেন স্কটল্যান্ডের আবেরদিন শহরের বাসিন্দা সুজান কেলি। ওই পিটিশন নিয়ে ১৮ই জানুয়ারি পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে ট্রাম্পের বৃটেনে প্রবেশে নিষেধাজ্ঞার পক্ষে মত দেন অনেক আইনপ্রণেতা। এসব ঘটনার পর ট্রাম্পের আসন্ন স্কটল্যান্ড সফর স্বাভাবিকভাবেই আলোচনার সৃষ্টি করেছে।

এছাড়া, ট্রাম্পের সফরের আগের দিনই বৃটেনের ইউরোপীয় ইউনিয়নে থাকা, না থাকা প্রশ্নে গণভোট হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ট্রাম্প রিসোর্টটি কিনেছিলেন ২০১৪ সালে। এটি সংস্কারে তিনি ব্যয় করেছেন ২০ কোটি পাউন্ড। লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG