অ্যাকসেসিবিলিটি লিংক

আগামিতে আরও ভাল মানুষ হবার প্রতিশ্রুতি দিয়েছেন ডনাল্ড ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থি ডনাল্ড ট্রাম্প মহিলাদের সম্পর্কে তাঁর কামুক মন্তব্যের বিষয়ে বলেছেন যে, তিনি কখনই বলেননি যে তিনি একজন আদর্শ মানুষ। ২০০৫ সালে ভিডিওতে রেকর্ড করা ট্রাম্পের এ রকম মন্তব্য শুক্রবার ফাঁস হয়ে যায়। ট্রাম্প বাণীবদ্ধ ঐ ক্ষমা-বার্তায় আগামিতে আরও ভাল মানুষ হবার প্রতিশ্রুতি দেন। রিপাবলিকান প্রার্থি বলেন, বহুদিন আগে করা ঐসব মন্তব্য মানুষের মনোযোগ অন্য দিকে সরিয়ে নেয়ার জন্য করা হচ্ছে।

ট্রাম্প অবশ্য তাঁর এই ক্ষমা-বার্তায়, তাঁর ডেমক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি হিলারি ক্লিন্টন ও তাঁর স্বামীরও সমালোচনা করেন। তিনি বলেন, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টনতো আসলেই নারীদের ব্যবহার করেছেন এবং সেই সব নারীদের তাঁর স্ত্রী হিলারি পীড়ন করেছেন।

২০০৫ সালের সেই ভিডিও রেকর্ডিং এ ট্রাম্প নারীদের সম্পর্কে বলেছেন, “ আপনারা জানেন, সুন্দরী মেয়েদের প্রতি আমি নিজ থেকেই আকৃষ্ট হয়ে পড়ি। আমি তৎক্ষনাৎ তাদের চুমু খেতে শুরু করি। এই চুম্বন বলতে পারেন চুম্বকের মতোই ব্যাপার। আমি অপেক্ষা করি না। আর যখন আপনি তারকা ব্যক্তি হন, তখন তো তারা আপনাকে সে সব করতেই দেয়। নারীদের প্রতি যৌন আবেদন সৃষ্টি করার ব্যাপারে ঐ ভিডিও বার্তায় ট্রাম্প বিস্তারিত বিবরণ দেন। ট্রাম্প অ্যাক্সেস হলিউড নামের একটি বিনোদন মূলক অনুষ্ঠানের পরিচালকের সঙ্গে বাসে বসে ব্যক্তিগত ভাবের এসব কথা বলছিলেন।

শুক্রবার তাঁর নিজের দল রিপাবলিকান দলের কর্মকর্তারা এর তীব্র সমালোচনা করেছেন। দলের জাতীয় কমিটির চেয়ারম্যান বলেন, কোন নারীকে এই ভাবে বর্ণনা করা ঠিক নয়, এ সব কথাও বলা ঠিক নয়। প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান বলেন, তিনি আশা করছেন ট্রাম্প দেশের জনগণের কাছে এটা প্রমাণ করবেন যে মেয়েদের প্রতি তাঁর সম্মান বোধ আরও অনেক বেশি। রায়ন আরও বলেন যে, তাঁর নিজের রাজ্য উইসকনসিনে আজ ট্রাম্পের যে অনুষ্ঠানে যোগ দেওয়া কথা ছিল সেখানে ট্রাম্প যোগ দিতে পারবেন না।

হিলারী ক্লিন্টন এই মন্তব্যকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন এবং এক টু্‌ইট বার্তায় বলেছেন, আমরা এই লোকটিকে দেশের প্রেসিডেন্ট হতে দিতে পারি না।

XS
SM
MD
LG