অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে প্রেসিডেণ্ট নির্বাচনের ভোট আজ মঙ্গলবার ৬ নভেম্বর


যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার ৬ নভেম্বর ভোট হচ্ছে – ২ হাজার ১২-র প্রেসিডেন্ট নির্বাচনের ভোট । মূল প্রতিদ্বন্দীতা প্রধান দু’ই প্রার্থীর মধ্যে - গদ্দীনশিন প্রেসিডেন্ট বারাক ওবামা , ডেমোক্র্যাটিক দলের আর ম্যাসাচুসেটস রাজ্যের সাবেক গভর্ণর মিট রমনি – রেপাবলিকান দলের । ভোটদান শুরূ হয়েছে যুক্তরাষ্ট্রের সর্বত্র সেই সকাল থেকেই । ইতিমধ্যেই লক্ষ লক্ষ ভোটার আগাম ভোটের মাধ্যমে – ডাক ব্যালটের মাধ্যমে তাঁদের রায় দিয়েই সেরেছেন ।

এর আগে গতকাল ভোটের আগের দিন শেষ মুহূর্তে দু’ই প্রধাণ প্রার্থী প্রেসিডেন্ট ওবামা ও গভর্ণর রমনি – বেশ ক’টি ভোট রণাঙ্গন রাজ্যে ঝটিকা সফর করেন ।

আয়োয়ায় শেষ সমাবেশে হাজির হবার আগে প্রেসিডেন্ট ওবামা যান উইসকানসিন ও ওহায়োতে । ২ হাজার আটের নির্বাচনে ঐতিহাসিক জয় অর্জনের আগে এই আয়োয়াই তাঁকে দেয় প্রথম প্রাইমারী নির্বাচনের বিজয় তিলক । সেই আয়োয়াতেই তিনি তাঁর শাসনামলের অর্জনের কথা বললেন –বললেন আরব্ধ কাজ সম্পন্ন করতে আরেকটা মেয়াদের দরকার তাঁর ।

মিট রমনি গভির রাতে সমাবেশে উপস্থিত হন নিউ হ্যাম্পশায়ারে । এক বছর আগে ফ্লরিডা , ভার্জিনিয়া , ওহায়োতে সমাবেশের পর এখান থেকেই তিনি তাঁর এ নির্বাচনী প্রচারণার সূচনা করেছিলেন । উপস্থিত দর্শক-শ্রোতাদের তিনি স্মরণ করিয়ে দিলেন , সফল ব্যবসাপতি – রাজনীতিবিদ তিনি , সত্যিকার পরিবর্তনের সূচনা করতে সক্ষম তিনিই – তাঁর প্রতিপক্ষ নন ।

মিট রমনি নিজে ভোট দেবেন নিজ আবাসিক-শহর বস্টনে এবং মঙ্গলবার রাতে ওখানেই থাকবেন সস্ত্রীক – আর প্রেসিডেন্ট ওবামা আগেই ভোট দিয়েছেন আগাম ব্যালটে – থাকবেন ফার্স্ট লেডিসহ নিজ ভিটে শিকাগো শহরে আজকে রাতে ফলাফলের অপেক্ষায় ।

XS
SM
MD
LG