অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প, ২০০৪ সালে ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত মুসলিম আমেরিকান সৈন্য ক্যাপ্টেন হুমায়ুন খানের পিতা-মাতার সঙ্গে সোমবার আবারো বিবাদে জড়িয়ে পড়েছেন।

অ্যারিজোনার সেনেটর জন ম্যাককেইন, যিনি ১৯৬০ সালে ভিয়েতনামে যুদ্ধ বন্দী এবং ২০০৪ সালে পরাজিত রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন, তিনি সহ অন্যান্য রিপাবলিকান আইনপ্রণেতাদের, নিহত মুসলিম-আমেরিকান সৈন্যের বাবা খিজির খান ও তাঁর মাকে মানহানি করায় ডনাল্ড ট্রাম্পকে তিরস্কার করেন।

ঐ যোদ্ধার বাবা-মা ডেমোক্রেটিক কনভেনশনে যে বক্তব্য রাখেন, ডনাল্ড ট্রাম্প তার পাল্টা জবাব দেবার পর থেকে কড়া সমালোচনার মধ্যে পড়ে যান।

ভয়েস অব আমেরিকার ওয়াশিংটন সদর দপ্তরে এক সাক্ষাৎকারে খান বলেন, ট্রাম্প অজনপ্রিয় অবস্থান গ্রহণ করায়, রিপাবলিকান দলেরই ক্ষতি হচ্ছে।

এর আগে, রবিবার এক বিবৃতিতে রিপাবলিকান দলের পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মাইক পেনস বলেছেন, ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত মুসলিম আমেরিকান সৈন্য ক্যাপ্টেন হুমায়ুন খান একজন বীর এবং তার পরিবারকে প্রতিটি আমেরিকানেরই উচিৎ শ্রদ্ধা করা।

মাইক পেনস ঐ বিবৃতিতে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং হিলারী ক্লিনটনের সমালোচনা করে বলেন, তাদের ভুল সিদ্ধান্তের কারনে ইসলামিক স্টেট এক সময়কার স্থিতিশীল মধ্যপ্রাচ্যে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করেছে।

পেনস এবং ক্লিনটন ২০০২ সালে ইরাক যুদ্ধের পক্ষে কংগ্রসে ভোট দিয়েছিলেন। বারাক ওবামা সে সময়ে ইলিনয়ের সেনেটর ছিলেন।

XS
SM
MD
LG