অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপে যুক্তরাষ্ট্রের উদ্বেগ


ইরান যে পরীক্ষামূলক ভাবে বুধবার দুটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে সে বিষয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর উদ্বেগ প্রকাশ করেছে। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কার্বী বলেন আমরা বিষয়টি খতিয়ে দেখছি এবং আমরা প্রয়োজনবোধে এর উপযুক্ত জবাব দেবো হয় জাতিসংঘে নয়তো একপাক্ষিক ভাবে।

কার্বী বলেন, পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বুধবার বিকেলে এই প্রসঙ্গটি ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জরিফের সঙ্গে উত্থাপন করেন।

ইরান বলছে যে দুটি ক্ষেপনাস্ত্রে হিব্রু ভাষায় লেখা ছিল , ইসরাইলকে ইতিহাসের পাতা থেকে মুছে ফেলতে হবে। সেখানকার আধা –সরকারী ফারস বার্তা সংস্থা , ইরানের পুর্বাঞ্চলের আল বোর্জ পর্বতমালা থেকে নিক্ষেপ করা ক্বাদর এইচ ক্ষেপনাস্ত্রগুলোর ছবি প্রকাশ করেছে । ঐ সব ক্ষেপনাস্ত্রের লক্ষ্য ছিল ১৪০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে দেশের উপকুলে অদূরে ওমান সাগরে পৌঁছোয়।

Islamic Revolutionary Guards Corps এর ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ বলেন যে তারা তাদের ক্ষেপনাস্ত্রগুলোকে ২০০০ কিলোমিটার অতিক্রম করার ক্ষমতাসহ তৈরি করছেন কারণ তারা চান , তাদের শত্রু , ইহুদি রাষ্ট্রকে নিরাপদ দূরত্ব থেকে আঘাত করা সম্ভব হয় । তবে হাজিজাদেহ জোর দিয়েই বলেন যে ইরান ইসরাইলের সঙ্গে যুদ্ধ শুরু করবে না । ইরান এই পরীক্ষাকে তার প্রতিরোধ ক্ষমতা হিসেবেই দেখাতে চাইছে ।

XS
SM
MD
LG